logo
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:৩৯
১৯৪৫ সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে রাশিয়া: বরিস জনসন

১৯৪৫ সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে রাশিয়া: বরিস জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, রাশিয়া ১৯৪৫ সালের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধের পরিকল্পনা করছে। বরিস জনসন বিবিসির সোফি রাওয়ার্থকে দেওয়া এক সাক্ষাৎকারে এই দাবি করেন। তিনি বলেন, ‘ঘটনার পরম্পরা এবং সব লক্ষণ বলে যে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এক অর্থে শুরু হয়ে গেছে।’

গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে জনসন বলেন, ‘গোয়েন্দা তথ্য বলছে, রাশিয়া ইউক্রেনের রাজধানী কিয়েভকে  ঘেরাও করে আগ্রাসন শুরু করতে চায়।’

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্য অনুসারে, রাশিয়া ইউক্রেনের সীমান্তে ১,৬৯,০০০ থেকে ১,৯০,০০০ রাশিয়ান সেনা মোতায়েন রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, এই সৈন্য সমাবেশের সংখ্যায় পূর্ব ইউক্রেনের বিদ্রোহীরাও অন্তর্ভুক্ত রয়েছে।

গতকাল পূর্ব ইউক্রেইনের দনবাস অঞ্চলের দোনেস্ক ও লুহানস্ক থেকে প্রায় ৭ লাখ মানুষকে রাশিয়ায় সরিয়ে নেওয়ার পরিকল্পনা ঘোষণা করছে রাশিয়ার সমর্থনপুষ্ট বিচ্ছিন্নতাবাদীরা।

ইতোমধ্যেই ইউক্রেনের বিচ্ছিন্ন ওই অংশ দুটি থেকে বাসে করে বেসামরিক লোক সরিয়ে নেওয়া শুরু করেছে তারা।

কোনো তথ্য প্রমাণ হাজির না করে দোনেস্কের বিচ্ছিন্নতাবাদী নেতা ডেনিশ পুশিলিন বলেছেন, ইউক্রেন শিগগিরই এই দুই অঞ্চলে হামলা চালাবে এবং হামলা মোকাবিলায় তারা প্রস্তুতি নিচ্ছেন। লুহানস্কের বিচ্ছিন্ন্নতাবাদী নেতারাও বলেছেন, হামলা পরিকল্পনার অংশ হিসেবেই ইউক্রেন গোলা ছোড়া বাড়িয়ে দিয়েছে।

ইউক্রেন ঘিরে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর তীব্র উত্তেজনার মধ্যে পূর্ব ইউক্রেনের রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা পূর্ণ সামরিক প্রস্তুতির নেওয়ার ঘোষণা দিয়েছে গতকাল।

শনিবার স্বঘোষিত দোনেস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) প্রধান ডেনিস পুশিলিন এক ভিডিও বার্তায় বলেন, তিনি সামরিক প্রস্তুতির একটি ডিক্রিতে স্বাক্ষর করেছেন এবং যারাই ‘হাতে অস্ত্র নিতে সক্ষম’ তাদের সামরিক দপ্তরে ডাকা হয়েছে।

রাশিয়ার সম্ভাব্য ইউক্রেন হামলার চলমান উত্তেজনার মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের তদারকিতে কৌশলগত পারমাণবিক ক্ষেপণাস্ত্র মহড়া শুরু করেছে রাশিয়া। রাশিয়া শনিবার এই মহড়া শুরু হয়েছে এবং পুতিন ক্রেমলিনে মহড়া তদারকি করছেন।

ওয়াশিংটন বলছে, ইউক্রেন সীমান্তের কাছে জড়ো হওয়া রাশিয়ান সেনারা আগ্রাসন চালাতে প্রস্তুত হয়ে আছে। যে কোনো সময়ই সেনাদের হামলার নির্দেশ দিতে পারেন পুতিন।

ক্রেমলিন জানায়, মহড়ায় সাগরে এবং স্থলভাগের নিশানায় হাইপারসনিক ও ক্রুজÑ দুই ধরনের ক্ষেপণাস্ত্রেরই সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে রাশিয়ার বাহিনী। প্রতিবেশী বেলারুশের প্রেসিডেন্টকে পাশে নিয়ে স্ক্রিনে সেই মহড়া দেখেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

সূত্র : বিসিসি, আল জাজিরা।