logo
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:৫০
হোয়াইট ওয়াশ থেকে রক্ষা পেল শ্রীলঙ্কা
ক্রীড়া ডেস্ক

হোয়াইট ওয়াশ থেকে রক্ষা পেল শ্রীলঙ্কা

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ জিতে হোয়াইট ওয়াশ থেকে রেহাই পেয়েছে শ্রীলঙ্কা। মেলবোর্নে রোববারের ম্যাচে জিতলেই শ্রীলঙ্কাকে হোয়াইট ওয়াশের লজ্জায় ডোবাতে পারত স্বাগতিক অস্ট্রেলিয়া। কিন্তু কুশল মেন্ডিসের দুর্দান্ত ব্যাটিং শ্রীলঙ্কাকে লজ্জায় ডুবতে দেয়নি। টানটান উত্তেজনার ম্যাচে এক বল হাতে রেখে ৫ উইকেটে জয় পেয়েছে শ্রীলঙ্কা। ৬ উইকেটে অস্ট্রেলিয়ার করা ১৫৪ রানের জবাবে শ্রীলঙ্কা ১৯ দশমিক ৫ ওভারে ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয়। এতে পাঁচ ম্যাচের সিরিজ অস্ট্রেলিয়া ৪-১ ব্যবধানে জয় পেয়েছে।

অস্ট্রেলিয়া সফরে আগের চার ম্যাচেই হেরেছে শ্রীলঙ্কা। এর মধ্যে শুধুমাত্র দ্বিতীয় ম্যাচে তারা কিছুটা প্রতিদ্বন্দ্বিতা করতে পেরেছিল। টাই ম্যাচে সুপার ওভারে হেরেছিল তারা। এ ম্যাচেও হার অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল। কেননা টাই হওয়া ম্যাচ ছাড়া অন্য কোনো ম্যাচেই শ্রীলঙ্কা তাদের সংগ্রহকে ১৫০ পর্যন্ত নিতে পারেনি। ফলে এ ম্যাচে অস্ট্রেলিয়ার রানকে টপকাতে পারবে কিনা তা নিয়ে যথেষ্ট শঙ্কা ছিল।

২৪ রানের মধ্যে দুই ব্যাটার আউট হওয়ায় সে শঙ্কা আরো জোরালো হয়েছিল। পাথুম নিশাঙ্কা (১৩) ও কামিল মিশারাকে (১) হারিয়ে যখন আরো একটা হারের মুখে তখন চারিথ আসালাঙ্কাকে নিয়ে জোর প্রতিরোধ গড়ে তোলেন কুশল মেন্ডিস। পরে মেন্ডিসের সঙ্গে যোগ দিয়েছিলেন দাসুন শানাকা। বিশেষ করে কুশল মেন্ডিসের সঙ্গে দাসুনের পার্টনারশিপটাই শ্রীলঙ্কাকে জয় এনে দিয়েছে।

পঞ্চম উইকেটে কুশল মেন্ডিস ও দাসুন ৮৩ রানের জুটি গড়েন। মাত্র ৩১ বলে ৩৫ রান করে দারুণ এক অবদান রাখেন দাসুন। শুধু তাই নয়, শেষ ওভারে আউট হওয়ার আগের বলে ওভার বাউন্ডারি মেরে জয়কে হাতের নাগালে নিয়ে আসেন। আর কুশল মেন্ডিস ৫৮ বলে অপরাজিত ৬৯ রানের ঝলমলে ইনিংস খেলেন। পাঁচ বাউন্ডারির পাশাপাশি এক ওভার বাউন্ডারিতে সাজানো ছিল তার ইনিংস।

এর আগে টস জয়ের পর ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার শুরুটা ভালো ছিল না। ১২ রানের মধ্যে তাদের দুই ওপেনার বিদায় নিয়েছিল। কিন্তু জস ইঙ্গলিস (২৩), গ্লেন ম্যাক্সওয়েল (২৯) এবং ম্যাথু ওয়েডের ৪৩ রানে অস্ট্রেলিয়া শ্রীলঙ্কার সামনে বড় সংগ্রহকে দাঁড় করাতে সমর্থ হয়। ম্যাথু ওয়েড ঝড়ো ব্যাটিং করেছেন। ২৭ বলে এই রান করেছিলেন তিনি।

স্বাভাবিকভাবে এ ম্যাচের ম্যাচ সেরা হয়েছেন শ্রীলঙ্কা কুশল মেন্ডিস। আর সিরিজ সেরার পুরস্কার শোভা পেয়েছে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলের সামনে।