logo
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২২ ১৫:৫৪
বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয়
কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশ-ভারত সম্পর্ক আরো এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয়

নয়াদিল্লিতে সোমবার বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং ভারতের পররাষ্ট্র ও সংস্কৃতি প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির দ্বিপাক্ষিক বৈঠক। ছবি- ভোরের আকাশ

বাংলাদেশ-ভারত চলমান দ্বিপাক্ষিক সম্পর্কে উভয় দেশ সন্তুষ্ট। বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং ভারতের পররাষ্ট্র ও সংস্কৃতি প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি এক বৈঠকে এ সন্তোষ প্রকাশ করেছেন। তারা উভয় দেশের সম্পর্ককে আরো এগিয়ে নেওয়ার দৃঢ় প্রত্যয়ও ব্যক্ত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো বার্তায় এসব কথা জানানো হয়।

বার্তায় বলা হয়, নয়াদিল্লিতে সোমবার (২১ ফেব্রুয়ারি) বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং ভারতের পররাষ্ট্র ও সংস্কৃতি প্রতিমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক হয়। বৈঠকে তারা বাংলাদেশ ও ভারতের মধ্যে চলমান সম্পর্ককে আরো কার্যকর করতে দুই দেশের জনগণের মধ্যে সম্পৃক্ততার স্তরকে উন্নীত করার ওপর জোর দেন।

প্রতিমন্ত্রীদের দ্বিপাক্ষিক বৈঠকের আগে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা প্রাইড প্লাজা হোটেলে বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি বাংলাদেশের প্রতিনিধিদলের সদস্যদের সঙ্গে উষ্ণ আলোচনা করেন।

বাংলাদেশ-ভারত সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংলাপে যোগ দিতে বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে ভারত সফরে যায় ৩৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল।

বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজ এবং ইন্ডিয়া ফাউন্ডেশন যৌথভাবে এই সংলাপের আয়োজন করেছে। এতে উভয় দেশের নীতিনির্ধারক, কূটনীতিক ও বিশেষজ্ঞরা অংশ নিচ্ছেন।

প্রতিনিধি দলে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মি আহমেদ, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, ভারতে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাই কমিশনার তারেক এ করিম, সংসদ সদস্য নাহিম রাজ্জাক, তানভীর শাকিল হয়, পঙ্কজ দেবনাথ প্রমুখ।

দুই দিনের এই সংলাপে বাংলাদেশ-ভারত সম্পর্কের বিশ্লেষণ ও পরবর্তী করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।