logo
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২২ ১৯:২১
রাশিয়ার গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম ২ বন্ধের ঘোষণা জার্মানির

রাশিয়ার গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম
২ বন্ধের ঘোষণা জার্মানির

পূর্ব ইউক্রেনে শান্তি রক্ষার কথা বলে রাশিয়ান সেনা পাঠানোর নির্দেশ ও দুই ‘বিচ্ছিন্নতাবাদী’ নিয়ন্ত্রিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে জার্মানি ও মস্কোর মধ্যে নির্মাণাধীন গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম-২ এর কাজ বন্ধের ঘোষণা দিয়েছে জার্মানি।

রাশিয়া ‘বিচ্ছিন্নতাবাদী’ নিয়ন্ত্রিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পর পর জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ বিতর্কিত নর্ড স্ট্রিম-২ পাইপলাইন কাজের অগ্রগতি বন্ধের ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার বার্লিনে আইরিশ প্রধানমন্ত্রী মাইকেল মার্টিনের সঙ্গে কথা বলার সময় স্কোলজ রাশিয়া ও জার্মানির মধ্যে নির্মিত এই পাইপলাইন বন্ধ করার ঘোষণা দেন।

এই পাইপলাইনের কারণে গ্যাসের জন্য ইউরোপের নির্ভরতা বাড়বে রাশিয়ার ওপর। নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন অনেক বছর ধরে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে একটি বিতর্কিত বিষয় হয়ে আছে।

‘সাম্প্রতিক উন্নয়নের বিষয়ে, নর্ড স্ট্রিম-২ এর ক্ষেত্রেও আমাদের পরিস্থিতির পুনর্মূল্যায়ন করতে হবে। এটি খুব টেকনোক্র্যাটিক শোনায় তবে পাইপলাইনের কাজ বন্ধ করার জন্য এটি একটি প্রয়োজনীয় প্রশাসনিক পদক্ষেপ’ বলেন ওলাফ স্কোলজ।

অনুমোদন ছাড়া এই পাইপলাইনের নির্মাণকাজ চলতে পারে না, যোগ করেন জার্মানির চ্যান্সেলর।

আজ ইউরোপীয় ইউনিয়ন পুতিনের পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে ইউরোপীয় ইউনিয়ন আজ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার ঘোষণা দিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের উচ্চ প্রতিনিধি জোসেফ বোরেল মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, ‘আজ বিকেলে (ইউরোপ সময়) রাশিয়ার ওপর কি নিষেধাজ্ঞা আরোপ করা হবে সে বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন সিদ্ধান্ত নেবে।’

এই সপ্তাহের শুরুর দিকে ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেয়েনে বলেন, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে দেশটিকে ইউরোপের আর্থিক বাজার এবং উচ্চপ্রযুক্তি পণ্যগুলোতে রাশিয়ার প্রবেশাধিকার সীমিত করা হবে।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেয়েনের এই মন্তব্য এমন সময় এসেছে যখন ইউক্রেনের সঙ্গে রাশিয়ার উত্তেজনা তীব্র হচ্ছিল।

তিনি বলেন, ‘যদি রাশিয়া হামলা চালায়, আমাদের (ইউ) আর্থিক বাজারে আমরা রাশিয়ার অর্থনীতির প্রবেশাধিকার সংকুচিত করব। ইউরোপের বাজারে রাশিয়ার রপ্তানি ও নিয়ন্ত্রণ করা হবে যা দেশটির অর্থনৈতিক আধুনিকীকরণ এবং বৈচিত্র্যকরণের সম্ভাবনাকে বন্ধ করে দেবে।

বিবিসি থেকে অনূদিত