logo
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০২২ ২২:৪২
দিন শেষে সূচকের পতন
নিজস্ব প্রতিবেদক

দিন শেষে সূচকের পতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিস আজ মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দিয়ে পুঁজিবাজারে লেনদেন শুরু হলেও দিন শেষে সূচকের পতন হয়েছে। একই সঙ্গে কমে গেছে লেনদেনও। তবে বেড়েছে সিংহভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটদর।

বাজার চিত্রে দেখা যায় দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ৮ পয়েন্ট। লেনদেন হওয়া ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। পক্ষান্তরে ১৫৪ টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির দাম।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে ছয় হাজার ৯১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক তিন পয়েন্ট। একইভাবে ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমেছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৯৮৮ কোটি টাকার শেয়ার ও ইউনিট।

এদিকে দিন শেষে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দর বৃদ্ধির দৌড়ে এগিয়ে রয়েছে এপেক্স স্পিনিং, মনোস্পুল পেপার. ডেলটা স্পিনিং , কোহিনুর কেমিক্যাল, মেঘনা পিইটি, সোনালী আঁশ, বিডি থাই ফুড, ইমাম বাটনসহ আরও কিছু কোম্পানি। এখন পর্যন্ত বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষে রয়েছে প্রকৌশল খাত।

অন্যদিকে ঢাকার মত চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ও সূচকের নিম্নমুখী প্রবণতা দেখা গেছে। আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭ দশমিক ১৩ পয়েন্ট বা শুন্য দশমিক শুন্য ৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ২৩৭.৬০ পয়েন্টে। আজ সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১১৩টির, কমেছে ১৩৯টির আর দর অপরিবর্তিত রয়েছে ৩২টির। সিএসইতে আজ ২৪ কোটি ৪২ লাখ টাকার লেনদেন হয়েছে।