logo
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১০:১৪
বাংলাদেশ-আফগানিস্তান প্রথম ওয়ানডে আজ
জয়ে চোখ দুই দলেরই
মাহমুদুন্নবী চঞ্চল

জয়ে চোখ দুই দলেরই

সাকিব ও হেড কোচ ডমিঙ্গোর সঙ্গে কথা বলার ফাঁকে বল নিয়ে ব্যাটিং কোচ জেমি সিডন্সের কসরত। ছবি- ভোরের আকাশ

চট্টগ্রামের সাগরিকা স্টেডিয়াম। বাংলাদেশ দলের জন্য পয়মন্ত ভেন্যু এটি। এখানে অনেক জয়ের স্মৃতি রয়েছে টাইগারদের। সুখজাগানিয়া অনূভূতি নিয়ে এই স্টেডিয়ামে দীর্ঘদিন পর ওয়ানডে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। প্রথম ওয়ানডে ম্যাচে আজ তামিমদের প্রতিপক্ষ আফগানিস্তান।

জয় দিয়ে তিন ম্যাচের সিরিজ শুরু করতে চান বাংলাদেশ কাপ্তান। তবে এই মাঠে দারুণ কিছু জয়ের স্মৃতি আছে আফগানিস্তানেরও। অধিনায়ক হাসমতউল্লাহ শহিদিও স্মৃতি রোমন্থন করে বললেন, জয় দিয়ে সিরিজ শুরু করতে মরিয়া তারাও।

প্রায় সাত মাস পর ওয়ানডে সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। দলের সবাই বেশ রোমাঞ্চিত।

ক্যাপ্টেন তামিমের কথায় তা ফুটে উঠল ভালোমতো, ‘গত জুলাইয়ে সর্বশেষ ওয়ানডে খেলেছিলাম। ছয় থেকে সাত মাস পর এসেছি। সবাই রোমাঞ্চিত। দ্বিধাহীনভাবে এটা আমাদের প্রিয় ফরম্যাট। এ বছর বেশ কয়েকটা ওয়ানডে আছে। গত বছর এভাবে ছিল না। কালকের জন্য মুখিয়ে আছি। আশা করছি, ভালো শুরু পাব।’

এই মাঠে বাংলাদেশের বিরুদ্ধে একমাত্র টেস্টে বাংলাদেশকে বড় ব্যবধানে জয়ের রেকর্ড আছে আফগানিস্তানের। অধিনায়ক হাসমতউল্লাহ শহিদি ফিরে গেলেন সেই স্মৃতিতে, ‘অবশ্যই মনে আছে আমাদের (টেস্ট জয়)। আবারো এখান থেকেই জয় দিয়ে শুরু করতে চাই।’

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ ও আফগানিস্তান মুখোমুখি হয়েছে মোট ৮ ম্যাচে। জয়ের পাল্লা ভারি বাংলাদেশের পাঁচটি, হার তিনটি। প্রথমবারের মতো আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশ ওয়ানডে মোকাবিলা করেছিল ২০১৪ সালে। এশিয়া কাপের ম্যাচে ফতুল্লায় হেরেছিল টাইগাররা। এর শোধটা বাংলাদেশ তোলে পরের বছর ওয়ানডে বিশ্বকাপে।

অস্ট্রেলিয়ার মাটিতে আফগানদের বিরুদ্ধে প্রথম জয় আসে বাংলাদেশের। বাংলাদেশের করা ২৬৭ রানের জবাবে সেই ম্যাচে আফগানিস্তান অল আউট হয়েছিল মাত্র ১৬২ রানে।

এর এক বছর পর প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় আসে আফগানিস্তান দল। তিন ম্যাচের সিরিজে বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। এরপর আর দ্বিপক্ষীয় সিরিজ খেলা হয়নি দুই দলের। তবে লড়াই হয়েছে বিভিন্ন টুর্নামেন্টে।

২০১৮ সালের সেপ্টেম্বরে আবুধাবিতে এশিয়া কাপের দুটি ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। প্রথম ম্যাচে বাংলাদেশ হেরেছিল বাজেভাবে ১৩৬ রানে। দ্বিতীয় ম্যাচটি হয়েছিল বেশ হাড্ডাহাড্ডি। বাংলাদেশ জিতেছিল রোমাঞ্চ ছড়িয়ে মাত্র তিন রানে। বাংলাদেশের করা ২৪৯ রানের জবাবে আফগানরা করতে পেরেছিল ২৪৬ রান।

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের সর্বশেষ ওয়ানডে ২০১৯ সালে আইসিসি ওয়ানডে বিশ্বকাপে। এই ম্যাচে সাকিব নৈপুণ্যে বাংলাদেশ জিতেছিল ৬২ রানের ব্যবধানে। বাংলাদেশের করা ২৬২ রানের জবাবে ২০০ রানে গুটিয়ে গিয়েছিল আফগানিস্তান। ম্যাচ সেরা সাকিব। ব্যাট হাতে ৫১ রানের দারুণ ইনিংস খেলা সাকিব বল হাতে নিয়েছিলেন ১০ ওভারে ২৯ রানে ৫ উইকেট।

এবার সাকিবও আছেন। বলতে গেলে বেশ ফর্মেই আছেন। বিশেষ করে বিপিএলে তার পারফরম্যান্স ছিল চোখ ধাঁধানো। মাহমুদউল্লাহ, তামিমদের সঙ্গে তারুণ্যের সমন্বয়ে গড়া বাংলাদেশ দল পাখির চোখ করে আছে জ্বলজ্বলে পারফরম্যান্সের আশায়।

সাগরিকার উইকেট নিয়ে অধিনায়ক তামিম সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘চট্টগ্রামের উইকেট তো সাধারণত ভালোই হয়। বিপিএলেও ভালোই ছিল। স্পোর্টিং উইকেট আশা করছি, যেখানে পেসার, ব্যাটার সবার জন্য সহায়তা থাকবে। (ম্যাচ শুরুর সময়) বেলা ১১টার সময় আমরা ওয়েস্ট ইন্ডিজ সিরিজও খেলেছি। শিশিরের একটা প্রভাব আছে। এটার কথা মাথায় রেখে এই জিনিসটা করা।’

তিন ম্যাচ সিরিজে লক্ষ্য কী, ৩-০? তামিম বলেন, ‘৩-০ এখনো অনেক দূরের ব্যাপার। আমরা কালকের ম্যাচ কীভাবে শুরু করি এটা বেশি গুরুত্বপূর্ণ। কে চাইবে না ৩-০ না করতে? ওরাও চাইবে। তবে দূরেরটা চিন্তা না করে আমরা আগে কাল শুরু করি। শুরুটা ভালো করা গুরুত্বপূর্ণ।’

আফগান সিরিজ দিয়ে ফিরছে দর্শক। যা তামিমের মনকে নাড়া দিচ্ছে ভালোমতো। তার মতে, দর্শক হলো দ্বাদশ খেলোয়াড়।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘চট্টগ্রামের জন্য আমার হৃদয়ে বিশেষ একটা জায়গা আছে। দর্শক থাকলে ভালো। অনেক দিন পর দেশের দর্শকদের সামনে খেলব। দর্শক কখনো কখনো দ্বাদশ খেলোয়াড় হয়ে ওঠেন। আমরা ভালো করি বা খারাপ করি, তারা মাঠে থাকলে সমর্থনের জন্য সর্বোচ্চটুকু করে যান। আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করব। বিপিএল ভালো গেছে মানে এই না, এই সিরিজও অনেক ভালো খেলব। প্রক্রিয়া ঠিক রেখে চেষ্টা করব, দেখা যাক ফলাফল কী হয়।’

প্রিয় ফরম্যাটে অনেকদিন পর মাঠে নামছে বাংলাদেশ। ঘরের মাঠে উজ্জীবিত স্বাগতিকরা। তবে বাংলাদেশকে কাঁপিয়ে দিতে প্রস্তুত আফগানরাও। বিশেষ করে দলটির স্পিন ত্রয়ী আগাম হুঙ্কার ছাড়ছে। সব মিলিয়ে জমাট লড়াইয়ের আভাস মিলছে। কারা দারুণ জয় দিয়ে শুরুটা রাঙাতে পারে, সেটাই এখন দেখার বিষয়।