logo
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১২:০১
সৈয়দ আবুল মকসুদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
নিজস্ব প্রতিবেদক

সৈয়দ আবুল মকসুদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

সৈয়দ আবুল মকসুদ

দেশের খ্যাতিমান কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক, সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২১ সালের ২৩ ফেব্রæয়ারি তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

সৈয়দ আবুল মকসুদ জ্ঞানের বহুমুখী ধারায় বিচরণ করেছেন। বাংলাদেশের রাজনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতির পাশাপাশি বিখ্যাত সাহিত্যিক ও রাজনীতিবিদদের জীবন ও কর্ম নিয়ে গবেষণামূলক প্রবন্ধ লিখেছেন নিয়মিত। করেছেন কাব্য চর্চাও। তিনি লিখেছেন চল্লিশের বেশি গ্রন্থ। ১৯৯৫ সালে বাংলা তিনি একাডেমি পুরস্কার লাভ করেন।

সৈয়দ আবুল মকসুদের জন্ম ১৯৪৬ সালের ২৩ অক্টোবর মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার এলাচিপুর গ্রামে। তার বাবা সৈয়দ আবুল মাহমুদ ও মা সালেহা বেগম। তার কর্মজীবন শুরু হয় ১৯৬৪ সালে সাপ্তাহিক নবযুগ পত্রিকায় সাংবাদিকতার মাধ্যমে। পরে সাপ্তাহিক জনতায় কাজ করেন কিছুদিন। পরে ১৯৭১ সালে বাংলাদেশ সংবাদ সংস্থায় (বাসস) যোগ দেন।

২০০৮ সালের ২ মার্চ বাসসের সম্পাদকীয় বিভাগের চাকরি ছেড়ে দেন। গুরুত্বপূর্ণ কলাম ও প্রবন্ধ লেখার মাধ্যমে তিনি পাঠক সমাজে ব্যাপক সমাদৃত। বিভিন্ন সময় দেশের সামাজিক অনিয়ম নিয়েও তিনি রাজপথে আন্দোলন করেছেন বহুবার। সমাজ পরিবর্তনে সব সময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সৈয়দ আবুল মকসুদ।