logo
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২২ ০৯:৪৯
পুতিনের সামরিক অভিযানের ঘোষণা, ইউক্রেনে বিস্ফোরণ-গুলি
অনলাইন ডেস্ক

পুতিনের সামরিক অভিযানের ঘোষণা, ইউক্রেনে বিস্ফোরণ-গুলি

পূর্ব ইউরোপে রাশিয়ার সাজোয়া বহর। ছবি: বিবিসি

ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি ডনবাস অঞ্চল থেকে ইউক্রেনের সেনাদের অস্ত্র সমর্পণ করে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার পুতিন এ ঘোষণা দেন। 

এদিকে পুতিনের ঘোষণার পরপরই রাজধানী কিয়েভসহ পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক এলাকায় উপর্যুপরি বিস্ফোরণ ও গুলির শব্দ পাওয়া গেছে।

বৃহস্পতিবার পুতিনের সামরিক অভিযান ঘোষণার নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে তিনি বলেন, বিনা উস্কানিতে এবং অন্যায়ভাবে রাশিয়ার সেনাবাহিনী এ আগ্রাসন চালালো। এখন পুরো দুনিয়ার প্রার্থনা ইউক্রেনের সঙ্গে রয়েছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সতর্ক করে বলেছেন, রাশিয়া ইউরোপে একটি ভয়াবহ যুদ্ধ শুরু করছে।

বৃহস্পতিবার গভীর রাতে জাতির উদ্দেশ্যে এক ভাষণে জেলেনস্কি বলেন, রুশ ফেডারেশনের প্রেসিডেন্টের সঙ্গে আমি নিজে উদ্যোগী হয়ে ফোন দিয়েছিলাম। ফল শূন্য।

রাশিয়ান নাাগরিকদের এ যুদ্ধ বন্ধ করার আহ্বান জানান জেলেনস্কি। আবেগঘন আবেদন জানিয়ে তিনি বলেন, আপনারা জনগণই এ যুদ্ধ থামাতে পারেন। আপনারাই সেই জনগণ, আমি নিশ্চিত।

ইউক্রেন সীমান্ত ঘিরে দুই লাখের বেশি রুশ সেনা ও শত শত সাজোয়া যান অবস্থান করছে জানিয়ে তিনি হুশিয়ারি দেন, রাশিয়া হামলা করলে ইউক্রেন চুপ থাকবে না।

জেলেনস্কি বলেন, রাশিয়া যদি হামলা চালায়, তারা যদি আমাদের দেশ, আমাদের স্বাধীনতা, আমাদের জীবন, আমাদের শিশুদের জীবন কেড়ে নেওয়ার চেষ্টা করে, তবে আমরা আমাদের রক্ষা করতে সচেষ্ট হবো।

সূত্র: বিবিসি ও সিএনএন।