logo
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২২ ১৪:২৬
চলচ্চিত্র শিল্পী সমিতি
নিপুণের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা জায়েদের
হাইকোর্টে শুনানি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতবি
নিজস্ব প্রতিবেদক

নিপুণের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা জায়েদের

নিপুণ আক্তার ও জায়েদ খান। ফাইল ছবি

অভিনেত্রী নিপুণ আক্তারের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করেছেন অভিনেতা জায়েদ খান। গতকাল বৃহস্পতিবার আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ মামলা করা হয়েছে। আপিল বিভাগের নির্দেশনা অমান্য করার অভিযোগে এ মামলা করা হয়েছে।

এদিকে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং এ বিষয়ে সমাজসেবা অধিদপ্তরের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে জারি করা রুলের ওপর শুনানি আগামী ২৮ ফেব্রুয়ারি সোমবার পর্যন্ত মুলতবি করা হয়েছে।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ পরবর্তী শুনানির দিন ২৮ ফেব্রুয়ারি ধার্য করে বৃহস্পতিবার আদেশ দেন। আদালতে জায়েদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট আহসানুল করিম ও অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী। নিপুণের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।

চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচনে ভোটগ্রহণ হয়েছে গত ২৮ জানুয়ারি। ভোটের ফল ঘোষণা হয় গত ২৯ জানুয়ারি। ভোট গণনা শেষে ইলিয়াস কাঞ্চনকে সভাপতি ও জায়েদ খানকে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। এরপর থেকে জায়েদকে বিজয়ী ঘোষণা করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে আসছিলেন নিপুণ। তিনি ফল ঘোষণায় কারচুপির অভিযোগ আনেন। এরপর ওই ফল বাতিল চেয়ে আপিল বোর্ডের কাছে আবেদন করেন।

এ অভিযোগের ভিত্তিতে গত ২ ফেব্রুয়ারি সমাজসেবা অধিদপ্তর আপিল বোর্ড গঠন করে। এ আপিল বোর্ড গত ৫ ফেব্রুয়ারি জায়েদের প্রার্থিতা বাতিল করে নিপুণকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সাধারণ সম্পাদক হিসেবে বিজয়ী ঘোষণা করে। এরপর ইলিয়াস কাঞ্চন ও নিপুণ শপথ নিয়ে সমিতির চেয়ারে বসেন। এ অবস্থায় হাইকোর্টে রিট আবেদন করেন জায়েদ খান।

এ রিট আবেদনে হাইকোর্ট গত ৭ ফেব্রুয়ারি আপিল বোর্ডের সিদ্ধান্ত স্থগিত করেন। একইসঙ্গে সাধারণ সম্পাদক হিসেবে জায়েদের দায়িত্ব পালনে যাতে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করা না হয়, সে নির্দেশনা দেওয়া হয়।

পাশাপাশি রুলের ওপর ১৫ ফেব্রুয়ারি শুনানির দিন ঠিক করে দেন। এ আদেশের বিরুদ্ধে নিপুণের করা আবেদনে গত ৯ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত হাইকোর্টের আদেশ স্থগিত এবং সাধারণ সম্পাদক পদের ওপর উভয়পক্ষকে স্থিতিবস্থা বজায় রাখার আদেশ দেন।

পরবর্তীতে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ গত ১৪ ফেব্রুয়ারি চেম্বার জজ আদালতের আদেশ বহাল রেখে আদেশ দেন। একইসঙ্গে হাইকোর্টে রুল নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় হাইকোর্টে রুল শুনানির জন্য উঠেছে।

এদিকে আপিল বিভাগের স্থিতিবস্থা বজায় রাখার আদেশ বহাল থাকাবস্থায়ও নিপুণ আক্তার সাধারণ সম্পাদকের চেয়ারে বসে দায়িত্ব পালন অব্যাহত রাখায় নিপুণের বিরুদ্ধে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আদালত অবমাননার আবেদন দাখিল করা হয়েছে। জায়েদ খানের পক্ষে এ আবেদন দাখিল করা হয়েছে বলে জানিয়েছেন তার আইনজীবী অ্যাডভোকেট আহসানুল করিম।