logo
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২২ ০৬:৫৭
ইউরোপা লিগ
নাপোলিকে উড়িয়ে বার্সেলোনা শেষ ষোলোতে
ক্রীড়া ডেস্ক

নাপোলিকে উড়িয়ে বার্সেলোনা শেষ ষোলোতে

চ্যাম্পিয়ন্স লিগ নয় বার্সেলোনা এখন ইউরোপা লিগের দল। ইউরোপিয়ান ক্লাব ফুটবলে দ্বিতীয় সারির এ প্রতিযোগিতায় বৃহস্পতিবার গোল উৎসব করেছে চ্যাম্পিয়ন্স লিগের সাবেক চ্যাম্পিয়ন দলটি। ইতালিয়ান ক্লাব নাপোলিকে হারিয়ে শেষ ষোলেতে পা রেখেছে। প্রথম লেগে নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করা বার্সেলোনা ফিরতি লেগে নাপোলি উড়িয়ে দিয়েছে। নাপোলির ডিয়াগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামের খেলায় ৪-২ গোলে জয় পেয়েছে বার্সেলোনা। এতে ৫-৩ গোল গড়ের জয় নিয়ে শেষ ষোলেতে পৌঁছেছে তারা।

বার্সেলোনার হয়ে এ ম্যাচে ইয়োর্দি আলবা, ফ্রাঙ্কি ডি ইয়ং, জেরার্ড পিকে ও পিয়েওে এমেরিক আউববামেয়াং গোল করেছেন। তবে এ ম্যাচ শুরুর আগে উভয় দল ‘স্টপ ওয়ার বা যুদ্ধ বন্ধ কর’ ব্যানার প্রদর্শন করে। ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে তারা এ ব্যানার নিয়ে মাঠে নামে।

জয় ভিন্ন শেষ ষোলেতে ওঠার কোনো পথ নেই। এমন এক সমীকরণের সামনে দাঁড়িয়ে শুরু থেকেই নাপোলির ওপর ঝাঁপিয়ে পড়ে সফরকারী বার্সেলোনা। মাত্র ১৫ মিনিটের মধ্যে জোড়া গোলে এগিয়ে যায়। কাউন্টার অ্যাটাক থেকে পাওয়া সুযোগকে কাজে লাগিয়ে অষ্টম মিনিটে আলবা দলকে এগিয়ে নেন। কয়েক মিনিট যেতে না যেতেই নাপোলিকে দ্বিতীয় গোল হজম করতে হয়। অসাধারণ এক গোল করে স্কোরশিটে নাম লেখান ফ্রাঙ্কি ডি ইয়ং।

নাপোলি অবশ্য হাল ছাড়েনি। দ্রুত তারা ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দেয়। পেনাল্টি থেকে তারা ব্যবধান কময়। নিজেদের বিপদ সীমানায় গোলরক্ষক মার্ক আন্দ্রে স্টেগান নেপোলির ভিক্টর ওসিমহেনকে ফাউল করেন। ভিএআর দেখে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। লরেঞ্জো ইনসিগনে গোল করে ব্যবধান কমান। তবে এ স্বস্তি তাদের বেশিক্ষণ থাকেনি। এবার স্কোরশিটে নাম লেখান জেরার্ড পিকে। বিরতির আগেই বার্সেলোনা ৩-১ গোলে এগিয়ে যায়।

বিরতির পর নাপোলি ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত রাখে। একের পর এক আক্রমণ রচনা করে। কিন্তু ম্যাচের বয়স এক ঘন্টা পার হওয়ার আগেই তাদের ঘুরে দাঁড়ানোর স্বপ্ন অনেকটাই শেষ হয়ে যায়। আদামা ট্রাওরের কাছ থেকে বল পেয়ে আউবামেয়াং বার্সেলোনাকে ৪-১ গোলে এগিয়ে নেন। এ গোলের সঙ্গে সঙ্গে নাপোলির ম্যাচে ফেরার সম্ভাবনা শেষ হয়ে যায়। তবে খেলার শেষ বাঁশি বাজার আগে নাপোলি সান্ত¦নাসূচক গোল করে ব্যবধান ৪-২ করে। ফলে বার্সেলোনা ৫-৩ গোলে গড়ে শ্রেয়তর দল হিসেবে ইউরোপা লিগের পরবর্তী রাউন্ডে নাম লেখায়। একটা স্বস্তি পায় বার্সেলোনা কোচ জাভি এবং বার্সা সমর্থকরা।