logo
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২২ ১৩:৫১
পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য উন্মুক্ত: দূতাবাস
ট্রাভেল পাস নিয়েও পোল্যান্ডে ঢুকতে পারবেন বাংলাদেশিরা
নিজস্ব প্রতিবেদক

পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য উন্মুক্ত: দূতাবাস

ইউক্রেনে রাশিয়ার হামলা। ছবি- ভয়েস অব আমেরিকা

ইউক্রেনে চলমান যুদ্ধের প্রেক্ষাপটে পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে পোল্যান্ডে বাংলাদেশের দূতাবাস।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানিয়ে বলা হয়েছে, এক্ষেত্র বৈধ পাসপোর্টধারীরা সীমান্তরক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশিকে দুই কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করা যাচ্ছে।

ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশিদের তারা সহায়তা প্রদান করবেন।

ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ, পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের কারণে এই মুহূর্তে উক্ত বর্ডার এর দূরবর্তী এলাকায় অবস্হানরত প্রবাসী বাংলাদেশিদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা যাচ্ছে।

রাশিয়া শুক্রবার দ্বিতীয় দিনের মতো ইউক্রেনে হামলা চালাচ্ছে, যাকে গত কয়েক দশকের মধ্যে ইউরোপের সবচেয়ে বড় যুদ্ধ বলে মনে করা হচ্ছে।

বিবিসি জানিয়েছে, রুশ সৈন্যরা উত্তর, দক্ষিণ এবং পূর্ব দিক দিয়ে ইউক্রেনে ঢুকেছে। রুশ সৈন্যরা এখন কিয়েভের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। পুরো ইউক্রেন জুড়ে যুদ্ধ শুরু হয়েছে। বিশেষ করে পূর্ব ইউক্রেনের খারকিভে বড় যুদ্ধ হচ্ছে। এছাড়া উত্তর ইউক্রেনে, দক্ষিণের ওডেসায় লড়াই চলছে।

উদ্ভূত পরিস্থিতিতে সামরিক অভিযান বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করে কথা বলেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রঁ।