logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২২ ১৩:৫৯
ইউক্রেন যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা কিমের
অনলাইন ডেস্ক

ইউক্রেন যুদ্ধের মধ্যেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা কিমের

ইউক্রেনে আক্রমণ চালিয়ে রাশিয়ার সেনারা মুহূর্মুহ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে, এ নিয়ে যখন বিশ্বজুড়েই উত্তেজনা চলছে, ঠিক তখনও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

কিমের দেশ আজ রোববার কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূল থেকে এই  শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছুড়ে। বিষয়টি জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। এ নিয়ে উদ্বেগ জানিয়েছে দেশ দুটি।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানায়, স্থানীয় সময় সকাল ৭টা ৫২ মিনিটে সুনান এলাকা থেকে উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নবুও কিশি জানান, ‘উত্তর কোরিয়া আজ অন্তত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এটি ৩০০ কিলোমিটার দীর্ঘপাল্লার এবং ৬০০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় যেতে পারে।

সিউলের জাতীয় নিরাপত্তা পরিষদ (এনএসসি) জানিয়েছে, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ অপ্রত্যাশিত, যখন ইউক্রেনের রুশ আগ্রাসন চলছে এবং বিষয়টি সমাধানের চেষ্টা করছেন বিশ্বনেতারা।

এ নিয়ে চলতি বছরেই অন্তত আটদফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা করলো উত্তর কোরিয়া। গত ৩০ জানুয়ারি ‘হোয়াসং-১২’ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর দাবি করে দেশটি।

সূত্র: সিএনএন