logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:১১
এবার সাফারি পার্কে লেমুরের মৃত্যু
গাজীপুর প্রতিনিধি

এবার সাফারি পার্কে লেমুরের মৃত্যু

আফ্রিকান প্রাণী লেমুর

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান প্রাণী লেমুরের মৃত্যু হয়েছে। গত শুক্রবার লেমুরটি মারা যায়। রোববার (২৭ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম।

তিনি বলেন, গত শুক্রবার বিকেলে লেমুরটিকে বেষ্টনীতে মৃত অবস্থায় পাওয়া যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি হার্টঅ্যাটাকে মারা গেছে। মৃত লেমুরটি ছিল মাদী।

গত শুক্রবার একটি মারা যাওয়ায় পার্কে বর্তমানে তিনটি লেমুর আছে। সেগুলো সুস্থ অবস্থায় আছে বলে জানান তিনি।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে পার্কের এক কর্মকর্তা জানান, শুক্রবার বিকেলেই মৃত লেমুরটির ময়নাতদন্ত শেষ করে মাটি চাপা দেয়া হয়েছে।

২০১৮ সালের ৬ আগস্ট রাতে পাচারকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লাভবার্ড, কাকাতুয়া, ম্যাকাও, ময়ুর, লেমুরসহ ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণী উদ্ধার করে শুল্ক গোয়েন্দা বিভাগ ও ঢাকা কাস্টমস হাউস কর্তৃপক্ষ।

পরে তা বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তর করা হয়। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট উদ্ধার হওয়া পাখি ও প্রাণীগুলোকে ওই বছরের ৭ আগস্ট সকালে সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। একই বছর উদ্ধার হওয়া লেমুর দেশে প্রথমবারের মতো বাচ্চার জন্ম দিয়েছিল সাফারি পার্কে।

এর আগে জানুয়ারি মাসে ২৭ দিনের ব্যবধানে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যু হয়। এ ঘটনায় গাজীপুরের সাফারি পার্কের প্রাণী মৃত্যুরোধ ও ব্যবস্থাপনা উন্নয়নের জন্য করণীয় বিষয়ে তদন্ত কমিটির সুপারিশকৃত ১১টি স্বল্পমেয়াদি, চারটি মধ্য-মেয়াদি এবং ৯টি দীর্ঘ মেয়াদি সুপারিশ পর্যায়ক্রমে বাস্তবায়নের সিদ্ধান্ত গ্রহণ করে মন্ত্রণালয়।