logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:৩১
সুইফট থেকে বহিস্কার রাশিয়ার কয়েকটি ব্যাংক

সুইফট থেকে বহিস্কার রাশিয়ার কয়েকটি ব্যাংক

ইউক্রেনের আগ্রাসনের প্রতিক্রিয়ায় রাশিয়ার অর্থনীতি ধ্বংস করার লক্ষ্যে দেশটির কয়েকটি ব্যাংককে বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিসেবা সুইফট থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপিয় ইউনিয়ন এবং তাদের মিত্ররা।

ইউরোপিয় ইউনিয়ন (ইইউ), ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্রের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে একঘরে করে ফেলতেই এ পদক্ষেপের উদ্দেশ্য।

এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার কেন্দ্রিয় ব্যাংকের সম্পদ বিদেশে থাকলে অবরুদ্ধ করতে পারবে।

সুইফট থেকে বাদ দেওয়ার কারণে রাশিয়া চাইলেও বিদেশের ব্যাংকে থাকা বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবহার করতে পারবে না।

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট হল আন্তঃব্যাংক লেনদেনের বার্তা আদান প্রদানের একটি দ্রুত ও নিরাপদ আন্তর্জাতিক পরিকাঠামো। যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও ব্যাংক অব ইংল্যান্ডসহ বিভিন্ন দেশের কেন্দ্রিয় ব্যাংকের সহযোগিতায় ন্যাশনাল ব্যাংক অব বেলজিয়াম এই পরিসেবার দেখভাল করে থাকে।

১৯৭০ এর দশকে যাত্রা শুরু করা এ সমবায় পরিসেবা এখন আন্তর্জাতিক বাণিজ্যে লেনদেনের প্রধান মাধ্যম হয়ে ওঠেছে। দু’শর বেশি দেশের ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এখন সুইফটে যুক্ত। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে ২০২০ সালে প্রতিদিন প্রায় ৩৮ মিলিয়ন লেনদেন হয়েছে, যা ট্রিলিয়ন ডলার মূল্যের লেনদেন সুবিধা দিয়েছে।

রাশিয়া তাদের জ্বালানি তেল ও গ্যাস রপ্তানির জন্য সুইফটের ওপর নির্ভরশীল।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন পুতিন। তার এ নির্দেশের পরই ইউক্রেনে পূর্ণমাত্রায় হামলা শুরু করে রুশ বাহিনী। আজ তৃতীয় দিনের মতো ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া।

পূর্ব ইউক্রেনে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ নিয়ন্ত্রণে থাকা দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি এবং ওই অঞ্চলে শান্তিরক্ষার নামে সেনা পাঠানোয় একের পর এক পশ্চিমাদের নিষেধাজ্ঞার কবলে পড়ছে রাশিয়া।

আক্রমন শুরুর কিছুক্ষণ পরেই যুক্তরাজ্য নিষেধাজ্ঞা ঘোষণা দেয়। যুক্তরাষ্ট্রের পথ ধরে কানাডা, জাপান ও অস্ট্রেলিয়াও নিষেধাজ্ঞা আরোপ করবে বলে ঘোষণা দিয়েছে।

রাশিয়ার আক্রমণ থেকে প্রাণে বাঁচতে ইউক্রেনের রাজধানী কিয়েভে বসবাসরত নাগরিকরা ঘরের স্নানকক্ষে আশ্রয় নিয়েছে। ওলগা কিয়েভের বাম তীরের অংশে বাস করেন।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, রাশিয়ার ইউক্রেন আক্রমণের আগে থেকে যুক্তরাষ্ট্র প্রাথমিকভাবে ধারণা করেছিল যে, রাশিয়ার ইউক্রেন আক্রমণের এক থেকে চার দিনের মধ্যে দেশটির রাজধানী দখল হয়ে যেতে পারে।

পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা আশঙ্কা করেছেন যে, রাশিয়ার পরিকল্পনা হলো কিয়েভের সরকারকে পতন করা এবং একটি রাশিয়াবান্ধব সরকার গঠন করা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছেন কোনো রকম প্রতিরোধ ছাড়াই ইউক্রেনের মেলিটপোল শহর দখলে নিয়েছে রাশিয়ার সেনারা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক সংবাদ ব্রিফিংয়ে এই দাবি করেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের আজভস্কয়ের জনবহুল এলাকার কাছে নামার পর স্থানীয় সময় ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাশিয়ার সেনাদের একটি দল কোনো প্রতিরোধ ছাড়া মেলিটপোলে ঢোকে।

সূত্র : বিবিসি