logo
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২২ ২০:৩২
ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের সর্বশেষ.......

ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের সর্বশেষ.......

জেলেনস্কি বলেছেন যে তিনি বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সাথে কথা বলেছেন। এই দুই নেতার মধ্যে কি আলোচনা হয়েছে তার বিস্তারিত একনো জানা যায়নি।
জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার আক্রমণ শুরু পর থেকে থেকে এখন পর্যন্ত ৩৬০,০০০ জন ইউক্রেনের নাগরিক নিরাপদ আশ্রয়ে দেশ ছেড়ে পালিয়েছে।

ইউক্রেন যুদ্ধের সর্বশেষ.......

# খারকিভ শহরের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনেগুবভ দাবি করেছেন রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরে প্রবেশের পর লড়াই করে শহরটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

# অন্যদিকে কিয়েভের মেয়র দাবি করেছেন, রাজধানীর অভ্যন্তরে কোনও রাশিয়ান সৈন্য নেই এবং শহরের প্রতিরক্ষা ব্যব¯’া শক্তিশালী আছে।

# ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন ইউক্রেন শান্তি আলোচনায় প্র¯‘ত। তবে এই আলোচনা বেলারুশের রাজধানী মিনস্কে হবে না।

# জেলেনস্কি বলেছেন যে তিনি বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সাথে কথা বলেছেন। এই দুই নেতার মধ্যে কি আলোচনা হয়েছে তার বিস্তারিত একনো জানা যায়নি।

# জাতিসংঘ জানিয়েছে, রাশিয়ার আক্রমণ শুরু পর থেকে থেকে এখন পর্যন্ত ৩৬০,০০০ জন ইউক্রেনের নাগরিক নিরাপদ আশ্রয়ে দেশ ছেড়ে পালিয়েছে।

# পশ্চিমা দেশগুরো মস্কোর উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করে। তারা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করবে।

খারকিভ শহরের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনেগুবভ দাবি করেছেন রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরে প্রবেশের পর লড়াই করে শহরটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে।

এর আগে বিবিসি জানিয়েছে, রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করার সঙ্গে সঙ্গে ইউক্রেনের সৈন্যদের সঙ্গে রাশিয়ার সৈন্যদের তুমুল লড়াই শুরু হয়েছে।

খারকিভের আঞ্চলিক রাজ্য প্রশাসনের প্রধান ওলেহ সিনহুবভ রবিবার বলেন, রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে প্রবেশ করেছে এবং শহরের রাস্তায় ব্যাপক লড়াই শুরু হয়েছে।

সিনেহুবভ শহরের বাসিন্দাদের নিজ গৃহে থাকতে এবং কোথাও ভ্রমণ না করার আহ্বান জানিয়েছেন। ‘রাশিয়ার শত্রু যানবাহন খারকিভ শহরের দিকে অগ্রসর হয়েছে। তারা শহরের কেন্দ্রের দিকে অগ্রসর হচ্ছে।

আপনাদেরকে সতর্ক করা হচ্ছে আশ্রয়স্থল ছেড়ে না যাওয়ার জন্য’ গভর্নর সিনেহুবভ রোববার এক ফেসবুক পোস্টে এ কথা বলেন। ‘ইউক্রেনের সশস্ত্র বাহিনী শত্রুদের নির্মূল করছে। বেসামরিক নাগরিকদের রাস্তায় বের না হতে বলা হচ্ছে।’

অন্যদিকে কিয়েভের মেয়র দাবি করেছেন যে শহরে কোনও রাশিয়ান সেনার অবস্থান নেই। রাজধানী কিয়েভ এখন রাশিয়ার আক্রমন থেকে বাঁচতে লড়াই করছে।

ভিটালি ক্লিটসকো বলেছেন সামরিক বাহিনী, আইন প্রয়োগকারী সংস্থা এবং প্রতিরক্ষা কর্মকর্তারা নাশকতাকারীদের শনাক্ত করে নির্মূল করছে। আমরা যেমনটা আগেই জানিয়েছি কিয়েভে বসবাসকারী লোকজনকে সোমবার পর্যন্ত নিজ নিজ বাড়িতে অবস্থান করার নির্দেশ দেওয়া হয়েছে।

কিয়েভ কর্তৃপক্ষ বলছে ঘরের বাহিরে গেলে শহর কর্তৃপক্ষ্য লোকজনকে শত্রু শিবিরের নাশকতাকারী গোষ্ঠীর সদস্য হিসাবে চিহ্নিত করতে পারে।

ইউক্রেনের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী আন্দ্রি জাগোরোদনিউক আশঙ্কা প্রকাশ করেছেন রাশিয়ার মিত্রদেশ বেলারুশ ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করতে পারে। আন্দ্রি জাগোরোদনিউক বলেন, ‘বেলারুশ প্রজাতন্ত্র ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার সঙ্গে যুদ্ধে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে।

বেলারুশ প্রজাতন্ত্রের বিমান সেনারা ইউক্রেনে প্রবেশ করার জন্য রাশিয়ার দিক দিয়ে প্যারাস্যুটে করে নামছে।

এটি একটি ভয়ানক ঘটনা কারণ এই দেশটি খুব সম্প্রতি সময়েও ইউক্রেনের ভাল বন্ধু ছিল। এই দেশটির জনগণ সবসময় ইউক্রেনকে ভ্রাতৃপ্রতিম দেশ হিসেবে বিবেচনা করেছে।

সূত্র: বিবিসি, সিএনএন, আল জাজিরা