logo
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২২ ০৯:৫০
উদ্বোধনের অপেক্ষায় বরিশাল আদালতের আধুনিক ভবন
জহির রায়হান, বরিশাল ব্যুরো

উদ্বোধনের অপেক্ষায় বরিশাল আদালতের আধুনিক ভবন

বরিশালের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নতুন ভবন

২০১৬ সালের ১২ জানুয়ারি ১২তলা ফাউন্ডেশনে ১০তলা বিশিষ্ট নতুন বরিশাল চিফ জুডিশিয়াল ভবন নির্মাণ কাজ শুরু হয়। ৩০ মাসের মধ্যে ভবন নির্মাণ কাজটি সম্পন্ন করার নির্দেশ থাকলেও নানা কারণে তা ২০১৯ সালের মাঝামাঝিতে শেষ হয়। কিন্তু নির্মাণ কাজ শেষ হওয়ার তিন বছরেও বরিশাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের আধুনিক ভবনের উদ্বোধন করা হয়নি।

তবে আশার কথা হচ্ছে, আগামী তিন মার্চ আইনমন্ত্রী মো. আনিসুল হক ভার্চুয়াল প্রদ্ধতিতে আনুষ্ঠানিকভাবে নতুন ভবনের উদ্বোধন করবেন বলে কথা রয়েছে। এটি চালু হলে বরিশালবাসীর দীর্ঘদিনের স্বপ্নপূরণের পাশাপাশি বিচারপ্রার্থীদের দুর্ভোগ কমবে।

বরিশাল গণপূর্ত বিভাগ ও আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ২৭ ডিসেম্বর বরিশালের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ১০তলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণ কাজের অনুমোদন দেওয়া হয়। এরপর ২০১৬ সালের ১২ জানুয়ারি বরিশালে এসে আইনমন্ত্রী মো. আনিসুল হক আনুষ্ঠানিকভাবে ভবন নির্মাণ কাজের উদ্বোধন করেন এবং ভবনের নির্মাণ কাজ শুরু হয়। প্রায় ৪৯ কোটি ১৭ লক্ষাধিক টাকা আরডিপিপি মূল্য নির্মাণ ব্যয়ে ৩০ মাসের মধ্যে কাজটি সম্পন্নের নির্দেশ থাকলেও নানা কারণে ২০১৯ সালের মাঝামাঝিতে নির্মাণ কাজ শেষ হয়।

জানা গেছে, ১২তলা ফাউন্ডেশনের ১০তলা বিশিষ্ট এই ভবনের প্রথম ফ্লোরের আয়তন ১৩ হাজার ৯১২ বর্গফুট ও পরের আটটি ফ্লোর (দ্বিতীয় তলা থেকে ১০তলা পর্যন্ত) ১২ হাজার ১৫৩ স্কয়ার ফিট করা হয়েছে। ১০তলা এ ভবনে ১৩টি এজলাসের পাশাপাশি ভবনে বিচারক ও বিচারপ্রার্থীদের রাখার জন্য আলাদা ব্যবস্থা করা হয়েছে। রয়েছে বিচারকদের খাসকামড়া, শিক্ষানবিশ বিচারকদের জন্য আলাদা কক্ষ, কনফারেন্স রুম, নামাজের কক্ষ, ক্যাফেটেরিয়া, গাড়ি পার্কিয়ের ব্যবস্থা।

প্রতিটি ফ্লোরে রাখা হয়েছে চার থেকে পাঁচটি টয়লেট, এজলাস থেকে একটু দূরে বিচারপ্রার্থীদের জন্য বসার ব্যবস্থা করা হয়েছে। তাদের সঙ্গে আসা ছোট শিশুদের খাওয়ানো ও রাখার জন্যও রয়েছে সুব্যবস্থা। একই সঙ্গে এই ভবনে ওঠা-নামার জন্য রয়েছে ১০০০ কেজি ধারণক্ষমতা সম্পন্ন তিনটি অত্যাধুনিক লিফট। যার মধ্যে একটি বিচারকদের জন্য ও অপর দুইটি আদালতের অন্যান্য কর্মচারী ও বিচারপ্রার্থীদের জন্য উন্মুক্ত। আরো চারটি সিঁড়ি রয়েছে।

বরিশাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির তরিকুল ইসলাম জানান, করোনার কারণে ভবনের উদ্বোধন নিয়ে জটিলতা দেখা দেয়। ফলে দীর্ঘ তিন বছর অপেক্ষা করতে হয়েছে। এখন আশার কথা হচ্ছে আগামী তিন মার্চ ভার্চুয়াল পদ্ধতিতে নতুন ভবনের উদ্বোধন করবেন আইনমন্ত্রী মো. আনিসুল হক।

তিনি আরো বলেন, ভবনটি চালু হলে আদালতের এজলাসসহ বিচারপ্রার্থীদের দীর্ঘদিনের দুর্ভোগ লাঘব হবে। জেলা প্রশাসন ভবনে যেসব এজলাস রয়েছে তা নতুন ভবনে নিয়ে আসা হবে। আইনজীবী ও বিচারপ্রার্থীরা আদালত চত্বরের মধ্যে থেকেই সব কাজ সম্পন্ন করতে পারবেন। বিচারকাজের জন্য তাদের ছোটাছুটি ও কষ্ট লাঘব হবে।

বরিশাল গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী ইউসুফ বলেন, ‘১২তলা ফাউন্ডেশনের ১০তলা বিশিষ্ট বরিশাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নতুন ভবনের নির্মাণ কাজ অনেক আগেই শেষ হয়েছে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে উদ্বোধন নিয়ে একটু জটিলতা ছিল। তবে তিন মার্চ সম্ভাব্য উদ্বোধনের কথা চলছে।’

বরিশাল জেলা আইনজীবী সমিতির সম্পাদক অ্যাড. রফিকুল ইসলাম খোকন জানান, আগামী তিন মার্চ আইনমন্ত্রী মো. আনিসুল হক বরিশাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নতুন ভবনের উদ্বোধন করবেন। এর মধ্যদিয়ে বিচারকার্য আরেক ধাপ এগিয়ে যাবে। পাশাপাশি বিচারক, আইনজীবী, বিচারপ্রার্থীরাসহ আইন কাজে সংশ্লিষ্টদের দুর্ভোগ কমে আসবে।