logo
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০২২ ১১:০৯
 'রেডিও’ নিয়ে চরে রিয়াজ

 'রেডিও’ নিয়ে চরে রিয়াজ

‘রেডিও’ সিনেমার শুটিংয়ের দৃশ্যে রিয়াজ

গঙ্গাধর্দি চরের মানুষ এতটাই আন্তরিক পানি খেতে চাইলে শরবত খাওয়াচ্ছেন। এখানে এখনো বিনোদন বলতে বাজারের কয়েকটি টেলিভিশন। সেখানেই নায়ক রিয়াজকে দেখেছেন এই চরের বাসিন্দা শেখ রইস। নায়ক আজ তার গ্রামে, বলতে গেলে বাড়ির উঠানে।

এর আগে কখনো টেলিভিশনের পর্দায় দেখা নায়ক আর শুটের দৃশ্য চর্মচক্ষে দেখার সুযোগ হয়নি রইসসহ এই চরের মানুষের। সে কারণে হয়তো শুটিং ইউনিটের সঙ্গে আসা মানুষের প্রতি আন্তরিকতার শেষ নেই।
মানিকগঞ্জের হরিরামপুরের পদ্মাপাড় থেকে গঙ্গাধর্দি চরে যেতে ট্রলারে সময় লাগে এক ঘণ্টার বেশি। নায়ক রিয়াজ সেখানে গেছেন ‘রেডিও’ নিয়ে। থাকবেন ১ মার্চ পর্যন্ত।

আট দিনে শেষ হবে পরিচালক অনন্য মামুনের এই সিনেমার শুট। গল্পটা ‘রেডিও’ শোনা নিয়ে, ১৯৭১ সালের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ শোনাকে কেন্দ্র করে একটি গ্রামের গল্প বুনেছেন অনন্য মামুন। গত শনিবার দুপুরে শুটিং স্পটে গিয়ে দেখা গেল, কয়েকজনকে নিয়ে ‘জয় বাংলা’ স্লোগান দিচ্ছেন নায়ক রিয়াজ।

এই সিনেমায় তিনি অভিনয় করছেন শিক্ষকের ভূমিকায়। শুটিং বিরতিতে রিয়াজ জানালেন, ‘এই ধরনের ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে সিনেমা বানাতে আমাদের অনেক সংকট আছে। সেসব সংকটের মাঝে পরিচালক অনন্য মামুন হেসেখেলে সিনেমাটি নির্মাণ করছে, সেটা আমার খুব ভালো লাগছে।’

এই সিনেমায় রিয়াজের বিপরীতে অভিনয় করছেন জাকিয়া বারী মম। রুগ্ণ চেহারায় শাড়িতে দেখা মিলল মমর। ১৫ বছর আগে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘দারুচিনি দ্বীপ’ সিনেমায় দেখা গিয়েছিল এই জুটিকে। তবে এই সিনেমায় প্রতিবাদী চরিত্রে দুজনের দেখা মিলবে, সঙ্গে দেখা যাবে পরিণত প্রেম।


চরবাসীর আন্তরিকতা মুগ্ধ করেছে নায়ক রিয়াজকে। গল্পে গল্পে সে কথাও শোনালেন, ‘শুটের মাঝে আমার মায়ের বয়সি একজন হুট করে এসে আমার গালে হাত বুলিয়ে আদর করে দোয়া করলেন। আবেগে ভাসলেন। চরে এমন বয়সী একজনের আমার প্রতি এই ভালোবাসা মুগ্ধ করেছে।

যদিও তার আদরের জন্য আমাকে নতুন করে আবার মেকআপ নিতে হয়েছে।’ ভালোবাসার মধুর বুলি আউড়ে হাসলেন নায়ক। তরঙ্গ প্রোডাকশনের ব্যানারে এই সিনেমায় নাদের চৌধুরী, প্রাণ রায়সহ আরো অনেক নতুন মুখ অভিনয় করছেন ‘রেডিও’ সিনেমায়।


পুরো দিন শুটিং ইউটিনের সঙ্গে ঘুরে সবচেয়ে যে প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে, সেটি হচ্ছে এই সিনেমা টেলিভিশনে কবে দেখা যাবে? এখনো প্রযুক্তির ছোঁয়া না লাগা এই চরের মানুষের কাছে সিনেমা হল যেন বিলাসিতা।

সেখানে নিজের গ্রামকে টেলিভিশনে দেখার আগ্রহের জন্যই এই আকুতি। বাসিন্দারা টেলিভিশনে নিজের গ্রামকে দেখতে পারবেন কি না, তা জানা না গেলেও পরিচালক জানিয়েছেন ‘রেডিও’ সিনেমার প্রিমিয়ার হচ্ছে আগামী ৭ মার্চ। মুক্তি এখনো চূড়ান্ত নয়।