logo
আপডেট : ১ মার্চ, ২০২২ ০৮:৫৯
বিশ্বকাপে খেলা হচ্ছে না রাশিয়ার
ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপে খেলা হচ্ছে না রাশিয়ার

ক্রীড়াঙ্গনের সব দরজা ধীরে ধীরে রাশিয়ার জন্য বন্ধ হয়ে যাচ্ছে। ২০২২ বিশ্বকাপের খেলা হচ্ছে না দেশটির। ইউক্রেনে আগ্রাসনের কারণে ফিফা এবং উয়েফা রাশিয়াকে সব ধরণের খেলায় নিষিদ্ধ করেছে। ফলে তাদের জাতীয় দলের পাশাপাশি ক্লাব দলও নিষিদ্ধ হলো।

ইউরোপিয়ান নেশনস ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির চাপের মুখে সোমবার ফিফা ও উয়েফা রাশিয়াকে ফুটবলের সব প্রতিযোগিতায় নিষিদ্ধ করে। যৌথ বিবৃতিতে তারা জানিয়েছে আসন্ন বিশ্বকাপ বাছাইয়ে প্লে অফে রাশিয়ার কোনো সংশ্লিষ্টতা থাকবে না। ফলে মার্চে সুইডেন বা চেক প্রজাতন্ত্রের বিপক্ষে তাদের যে প্লে অফ খেলার কথা ছিল তা তারা খেলতে পারবে না। একই সঙ্গে আগামী জুলাইয়ে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রাশিয়ার নারী দলকেও নিষিদ্ধ করা হবে।

নিষেধাজ্ঞার কারণে ইউরোপা লিগে খেলতে পারবে না স্পার্তাক মস্কো। শেষ ষোলোতে পৌঁছেছিল এ দলটি। এ নিষেধাজ্ঞার কারণে বাই পেয়ে আরবি লিপজিগ প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলো।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার শেষ এখানে নয়। রাশিয়ার স্পন্সর প্রতিষ্ঠানের সঙ্গেও তারা চুক্তি বাতিল করেছে। রাশিয়ার এনার্জি কোম্পানি গ্যাজপ্রমের সঙ্গে বার্ষিক ৪০ মিলিয়ন ডলারের চুক্তি ছিল উয়েফার। এর আগে রাশিয়া থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ভেন্যুও সরিয়ে নিয়েছে। এবারের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

উয়েফা এবং ফিফার এই সিদ্ধান্তের বিরুদ্ধে এখন রাশিয়া চ্যালেঞ্জ জানানোর পরিকল্পনা করছে। লুসানে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টে মামলা করবে। রাশিয়ার ফুটবল ইউনিয়ন জানিয়েছে, এই সিদ্ধান্তের প্রতি চ্যালেঞ্জ জানানোর অধিকার আমাদের রয়েছে।

রাশিয়ার জাতীয় দলের কোচ ভ্যালেরি কার্পিন বলেন ‘আমি ছেলেদের জন্য সহমর্মিতা প্রকাশ করছি। তারা বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছিল। কিন্তু এখন তাদের স্বপ্ন শেষ হয়ে গেল।