logo
আপডেট : ১ মার্চ, ২০২২ ১৮:০৯
ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস
নিজস্ব প্রতিবেদক

ঢাকায় যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস

যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস

নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস আজ ঢাকায় এসে পৌঁছেছেন। এর আগে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও ব্যবসায়িক বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী সেক্রেটারি অফ স্টেট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মঙ্গলবার (১ মার্চ) ঢাকায় মার্কিন দূতাবাস সূত্র ভোরেরা আকাশকে এ তথ্য নিশ্চিত করে বলেছে, বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছলে পিটার হাসকে স্বাগত জানান ঢাকায় মার্কিন দূতাবাস কর্মকর্তারা।

ঢাকার আসার আগে গত ১১ ফেব্রুয়ারি ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় করেন নবনিযুক্ত মার্কিন এই রাষ্ট্রদূত। সে সময় পিটার বলেন, ‘দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিতে ঢাকার সঙ্গে একত্রে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত ৯ জুলাই বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে পিটার ডি হাসকে মনোনয়ন দেন। ডি হাসের মনোনয়ন চূড়ান্ত করে দেশটির সিনেট।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে পিটার ডি হাসের। এর আগে স্টেট ডিপার্টমেন্টের ‘ট্রেড পলিসি অ্যান্ড নেগোসিয়েশন’ বিভাগের সিনিয়র উপদেষ্টা বা উপ-সহকারী সচিব ছিলেন। তারও আগে ফ্রান্স, ব্রিটেন, এবং ভারতের মুম্বাইয়েও যুক্তরাষ্ট্রের হয়ে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

এছাড়া অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি) এর ইউএস মিশনে চার্জ ডি অ্যাফেয়ার্স এবং ডেপুটি পার্মানেন্ট রিপ্রেজেন্টেটিভেরও দায়িত্ব পালন করেছেন মার্কিন এ কূটনীতিক।

তিনি যুক্তরাষ্ট্রের ইলিনয় ওয়েসলিয়ান ইউনিভার্সিটি থেকে ‘ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড জার্মান’ বিষয়ে বিএ করেছেন। মার্শাল স্কলার হিসাবে লন্ডন স্কুল অফ ইকোনমিকসে পড়াশোনা করেছেন, যেখানে তিনি ‘পলিটিক্স অব ওয়ার্ল্ড ইকোনমি‘ এবং ‘কম্প্যারেটিভ গভর্নমেন্ট’ দুটি বিষয়ে এমএসসি (একন) ডিগ্রি অর্জন করেন। ইংরেজির পাশাপাশি ফরাসি এবং জার্মান ভাষায় পারদর্শী এ কূটনীতিক।