logo
আপডেট : ১ মার্চ, ২০২২ ১৮:১৫
কিয়েভ রক্ষা করাই এখন আমাদের মূল লক্ষ্য: জেলেনস্কি

কিয়েভ রক্ষা করাই এখন আমাদের মূল লক্ষ্য: জেলেনস্কি

রাশিয়ার ইউক্রেন আক্রমন জোরদার করার প্রেক্ষিতে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন রাজধানী কিয়েভকে সুরক্ষা রক্ষা করাই এখন মূল অগ্রাধিকারে পরিণত হয়েছে।

‘খারকিভ এবং কিয়েভ বর্তমানে রাশিয়ার জন্য এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ  লক্ষ্যে পরিণত হয়েছে। সন্ত্রাসীরা আমাদের চুরমার করে দিতে চাচ্ছে । আমাদের প্রতিরোধ ভেঙ্গে দিতে পারে। তারা আমাদের রাজধানী এবং খারকিভের দিকে অগ্রসর হচ্ছে ’ জেলেনস্কি এক ফেসবুক বার্তায় এই কথা বলেন।

‘অতএব রাজধানী রক্ষা করা এখন আমাদের রাষ্ট্রের জন্য প্রধান অগ্রাধিকার’ বলেন জেলেনস্কি।

জেলেনস্কি আরো বলেন, ‘কিয়েভ হচ্ছে  একটি বিশেষ স্থান । যদি আমরা কিয়েভকে রক্ষা করতে পারি তাহলে আমরা রাষ্ট্রকে রক্ষা করতে পারব। কিয়েভ হচ্ছে আমাদের দেশের প্রাণ। এই প্রাণ সবসময় বাজতে থাকে এবং বাজতে থাকবে। এখানে জীবনের জয় হবে।’

ইউক্রেনীয়দের উদ্দেশে এই বার্তায়, জেলেনস্কি মঙ্গলবার খারকিভের কেন্দ্রীয় চত্বরে হামলাকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে বর্ণনা করেছেন।

‘এটি শহরের বিরুদ্ধে সন্ত্রাস, এটি খারকিভের বিরুদ্ধে সন্ত্রাস, ইউক্রেনের বিরুদ্ধে সন্ত্রাস। এই চত্বরে কোন কোন সামরিক স্থাপনা ছিল না’ জেলেনস্কি বলেন।

‘খারকিভের প্রাণকেন্দ্রে রাশিয়ার একটি রকেট সরাসরি আঘাত হানে। কেউ এই অপরাধ ক্ষমা করবে না। কেউ ভুলবে না। খারকিভে এই হামলা একটি যুদ্ধাপরাধ।’

‘আমরা বিশ্বের সব দেশকে জানাতে চাই যে, রাশিয়ার এই অপরাধমূলক কৌশলের বিরুদ্ধে অবিলম্বে এবং কার্যকরভাবে প্রতিক্রিয়া জানাতে এবং রাশিয়া যে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ করছে তা বিশ্ববাসীকে জানাতে আহ্বান জানাই। আমরা আন্তর্জাতিক আদালতে সন্ত্রাসীদের বিচার দাবি করছি’ জেলেনস্কি বলেন।

সিএনএন