logo
আপডেট : ১ মার্চ, ২০২২ ২১:০৩
৫০ বছরের সম্পর্ক আরও জোরদার করবে বাংলাদেশ ও থাইল্যান্ড
কূটনৈতিক প্রতিবেদক

৫০ বছরের সম্পর্ক আরও জোরদার করবে বাংলাদেশ ও থাইল্যান্ড

বাংলাদেশ-থাইল্যান্ড পররাষ্ট্র সচিব পর্যায়ে বৈঠক

বাংলাদেশ ও থাইল্যান্ড দেশ দুটির বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারে সম্মত হয়েছে।

মঙ্গলবার (১ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, থাইল্যান্ড সফররত পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন মঙ্গলবার থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদউইনাইয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এ সময় তারা বাংলাদেশ ও থাইল্যান্ডের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এছাড়া সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা বিনিময়ও করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এর পক্ষ থেকে থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদউইনাইয়কে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্র সচিব।

এর আগে আজ থাইল্যান্ডে উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এতে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং থাইল্যান্ডের পররাষ্ট্র সচিব থানি থংপাকদি নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বৈঠকে রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তা, সংযোগ, কারিগরি, কনস্যুলার, সাংস্কৃতিক ও সামাজিক ক্ষেত্রে সহযোগিতার উন্নয়নের বিষয়গুলো গুরুত্ব পায়।

এছাড়া নতুন নতুন ক্ষেত্র সম্প্রসারণসহ দ্বিপাক্ষিক সম্পর্কের সার্বিক অবস্থা পর্যালোচনাও করা হয়। আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে পারস্পরিক স্বার্থের বিষয়ে সহযোগিতার বিষয়টিও আলোচনায় স্থান পায়।

তারা বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতাকে আরও সম্প্রসারিত ও সুসংহত করার জন্য উচ্চ পর্যায়ের সফর বিনিময় এবং দ্বিপাক্ষিক প্রক্রিয়া পুণরায় সক্রিয় করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

বৈঠক শেষে দুই পররাষ্ট্র সচিব বাংলাদেশ ও থাইল্যান্ডের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে লোগো উন্মোচন করেন।