logo
আপডেট : ২ মার্চ, ২০২২ ১০:১০
ন্যাটো ও যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে আছে: বাইডেন 

ন্যাটো ও যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে আছে: বাইডেন 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি- বিবিসি

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো ও যুক্তরাষ্ট্র ইউক্রেনের পাশে আছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে তিনি একথা জানিয়েছেন বলে বুধবার (২ মার্চ) বিবিসির লাইভ আপডেটে জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, স্বৈরশাসকরা মূল্য না দিলে আরো বেশি ক্ষতি করে বলেও মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তিনি বলেন, ইতিহাসে দেখা গেছে, আগ্রাসী আচরণের কারণে স্বৈরশাসকরা যদি মূল্য না দেয়, তাহলে তারা আরো বিশৃঙ্খলা তৈরি করবে।

বাইডেন বলেন, কোনো রকম উসকানি ছাড়াই রাশিয়া পূর্ব-পরিকল্পিতভাবে ইউক্রেনে হামলা করেছে। ‘স্বাধীনতাকামী জাতিরা’ একজোট হয়ে আমেরিকার পাশে এসে দাঁড়িয়েছে। ‘পুতিন ভুল ছিল। আমরা তৈরি ছিলাম,’ বলেন তিনি।

ইউক্রেনের জনগণের প্রশংসা করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, তারা হচ্ছে 'শক্তিশালী প্রাচীরের' মতো, যেটা কেউ ধারণা করেনি।

তিনি বলেন, ‘ছয়দিন আগে পুতিন চেয়েছিল স্বাধীন পৃথিবীর ভিত্তি নাড়িয়ে দিতে। সে ভেবেছিল তার মতো করে এটা বাঁকা করতে পারবে। কিন্তু তার হিসাব ছিল পুরোপুরি ভুল।’

রাশিয়ার বিমানের জন্য আমেরিকার আকাশ বন্ধ

ভাষণে মার্কিন প্রেসিডেন্ট নিশ্চিত করেছেন, রাশিয়ার কোনো বিমান আমেরিকার আকাশসীমা ব্যবহার করতে পারবে না।

ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডা তাদের আকাসসীমা রাশিয়ার জন্য বন্ধ করে দেওয়ার পর আমেরিকার কাছ থেকেও এ ধরনের পদক্ষেপ এলো।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, এ নিষেধাজ্ঞা রাশিয়াকে আরো বিচ্ছিন্ন করবে এবং তাদের অর্থনীতির ওপর চাপ তৈরি করবে।

রাশিয়ার মুদ্রা রুবল ৩০ শতাংশ এবং স্টক মার্কেট ৪০ শতাংশ মূল্য হারিয়েছে বলে এসময় উল্লেখ করেন জো বাইডেন।

ইউক্রেনের জনগণ যেভাবে ইস্পাত কঠিন মনোভাব নিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করছে সেখান থেকে যুক্তরাষ্ট্রের জনগণকে অনুপ্রেরণা নেওয়ার আহ্বানও জানান দেশটির প্রেসিডেন্ট।

জো বাইডেন বলেন, ‘পুতিন হয়তো ট্যাংক দিয়ে কিয়েভ শহর ঘিরে রাখতে পারে। কিন্তু তারা কখনোই ইউক্রেনের জনগণের হৃদয় অর্জন করতে পারবে না।’