logo
আপডেট : ২ মার্চ, ২০২২ ১১:০৫
রাশিয়ার নিয়ন্ত্রণে খারসন, ইউক্রেন সীমান্তে সেনা দ্বিগুণ করছে বেলারুশ

রাশিয়ার নিয়ন্ত্রণে খারসন, ইউক্রেন সীমান্তে সেনা দ্বিগুণ করছে বেলারুশ

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি প্রায় তিন সপ্তাহ আগে খারসন শহর পরিদর্শনে গিয়েছিলেন। ছবি- বিবিসি

রাশিয়ার সেনাদের অভিযানে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খারসনের পতন হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। এদিকে ইউক্রেন সীমান্তে সেনা সংখ্যা দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে বেলারুশ। দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এই ঘোষণা দিয়েছেন।

বুধবার লাইভ আপডেটে বিবিসি জানিয়েছে, খারসন রাশিয়ার নিয়ন্ত্রণে যাওয়ার প্রেক্ষাপটে শহরের মেয়র সরকার এবং আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর কাছে মানবিক সহায়তার আবেদন জানিয়েছেন।

স্থানীয় কাউন্সিলের একজন সদস্য জানিয়েছেন, অন্তত ২০০ জন মানুষ নিহত হয়েছে এবং আরো বহু মানুষ আহত।

ইউক্রেন সীমান্তে সেনা সংখ্যা দ্বিগুণ করার ঘোষণা দিয়ে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, ‘ইউক্রেন সীমান্তে ট্যাকটিক্যাল ব্যাটালিয়ন সংখ্যা পাঁচটি থেকে বাড়িয়ে দশটি করা হবে। এসব ব্যাটালিয়ন উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত এবং ভ্রাম্যমাণ থাকবে। তারা সীমান্তে বেলারুশের বিরুদ্ধে যে কোনো ধরনের উস্কানি এবং সামরিক তৎপরতা ঠেকাবে।’

তিনি বলেন, সেনা সংখ্যা দ্বিগুণ করা হচ্ছে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে। ‘দেশের ভেতরে যাতে উগ্রবাদী এবং অস্ত্র ঢুকতে না পারে (ইউক্রেন থেকে) সে জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে।’

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেওয়ার কারণে বেলারুশের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা দেশগুলো। রাশিয়ার প্রতিবেশী বেলারুশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দীর্ঘদিনের মিত্র।