logo
আপডেট : ২ মার্চ, ২০২২ ২১:৫৯
জেলেনস্কিকে সরিয়ে কাকে বসাতে চায় রাশিয়া?

জেলেনস্কিকে সরিয়ে কাকে বসাতে চায় রাশিয়া?

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ।

ইউক্রেনে রুশ সেনাদের অব্যাহত হামলার মুখে দেশটি রাশিয়ার দখলে চলে যাওয়ার আশঙ্কা এখন আন্তর্জাতিক মহলে। দখল করতে পারলে পুতিন যে সেখানে নিজেদের পছন্দের সরকার বসাবেন সে বিষয়েও চলছে আলোচনা।

দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিকে হটিয়ে নতুন কাকে গদিতে বসাতে পারে রাশিয়া সে আলোচনা চলছে বিভিন্ন গণমাধ্যমে। এরমধ্যে উঠে এসেছে সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের নামও।

ইউক্রেনের সংবাদ বিশ্লেষণধর্মী ওয়েবসাইট ইউক্রেইনস্কা প্রাভদার দাবি, গণ বিক্ষোভের মুখে ইউক্রেনে থেকে পালিয়ে যাওয়া সাবেক প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচকে আবারো গদিতে বসাতে চাইছে রাশিয়া। দেশটির গোয়েন্দারা এমন আশঙ্কা করছেন বলে দাবি করেছে প্রাভদা।

ভিক্টর ইয়ানুকোভিচ ২০১৩-১৪ সালে সরকার বিরোধী বিক্ষোভের কারণে ক্ষমতাচ্যুত হন। তিনি রাশিয়ার খুব ঘনিষ্ঠ ছিলেন।

প্রাভদা জানায়, ইয়ানুকোভিচ এখন মিনস্কে রয়েছেন। ২০১৪ সালে তিনি রাশিয়ায় পালিয়ে যান।

এই ওয়েবসাইটের দাবি,‘ক্রেমলিন হয়তো ইয়ানুকোভিচকে ইউক্রেনে ফিরিয়ে আনার জন্য মিডিয়া প্রচারণার প্রস্তুতি নিচ্ছে। ইউক্রেনের জনগণের কাছে তার একটি ঠিকানা প্রকাশ করতে চাইছে।’

এর আগে গত জানুয়ারিতে যুক্তরাজ্যও দাবি করে, মস্কো ইউক্রেন সরকারকে নেতৃত্ব দেওয়ার জন্য মস্কোপন্থী কাউকে ক্ষমতায় আনার ষড়যন্ত্র করছে।

সেসময় যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর দাবি করে, এজন্য ইউক্রেনের সাবেক এমপি ইয়েভেন মুরায়েভকে সম্ভাব্য প্রার্থী হিসেবে বেছে নিয়েছে ক্রেমলিন।

বিবিসি, আল জাজিরা