logo
আপডেট : ৪ মার্চ, ২০২২ ১২:১০
আসছে রূপকথায় ‘কাজল রেখা’
বিনোদন প্রতিবেদক

আসছে রূপকথায় ‘কাজল রেখা’

কাজল রেখার পরিচিতি অনুষ্ঠানে নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের সঙ্গে অভিনয় শিল্পীরা

মৈমনসিংহ গীতিকার রূপকথা ‘কাজল রেখা’ অবলম্বনে গিয়াস উদ্দিন সেলিম নির্মাণ করছেন সিনেমা। এটির চিত্রনাট্য ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পেয়েছে। চলতি মাসেই সিনেমাটির শুটিং শুরু হচ্ছে।
‘কাজল রেখা’র নাম ভূমিকায় অভিনয় করছেন নবাগত মন্দিরা চক্রবর্তী। অন্যতম প্রধান দুই চরিত্রে রয়েছেন অভিনেতা শরিফুল রাজ ও অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা।


বুধবার রাজধানীর বিশ্ব  সাহিত্য কেন্দ্রে ‘কাজল রেখা’র টিমের সদস্যদের সঙ্গে পরিচয় করিয়ে দেন পরিচালক গিয়াস উদ্দিন সেলিম। সে সময় পরিচালকের সঙ্গে উপস্থিত ছিলেন রাজ, মন্দিরা, মিথিলা, ইরেশ যাকের, আজাদ আবুল কালামসহ অনেকে।

তারা ছাড়াও ‘কাজল রেখায়’ আরো অভিনয় করছেন খায়রুল বাসার, সাদিয়া আয়মান, শাহানা সুমী, রহমত আলী, গাউসুল আলম শাওন প্রমুখ। ইতোমধ্যে সবার সঙ্গে সিনেমাটির চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।
পরিচালক জানান, ‘কাজল রেখা’ এমন এক সময়ের গল্প, যখন এই ভূ-খন্ডের মানুষেরা সমুদ্রপথে বাণিজ্য করে বিশ্বব্যাপী বেশ সুখ্যাতি অর্জন করেছিলেন।

‘বাণিজ্যের লক্ষ্মীর বসতি’ এবং মোঘল সম্রাটদের কাছে ‘জান্নাত উল বেলাত’ অর্থাৎ ‘পৃথিবীর স্বর্গ’ হিসেবে খ্যাত এই ভূ-খন্ডে গৌরবময় অতীতের এক খন্ড প্রক্ষেপণ হিসেবে প্রতিষ্ঠা করতে ‘কাজল রেখা’র নির্মাণ ভাবনা।
অনুষ্ঠানে গিয়াস উদ্দিন সেলিম বলেন, ব্রাক্ষ্মণ্যবাদের প্রবল দাপটে যখন নয় বছর বয়সে মেয়েদের বিয়ে দেওয়া সামাজিকভাবে বাধ্যতামূলক, সেই সময়ে দুর্গম হাওর অঞ্চলে এই নিয়মের একটু শিথিল ভঙ্গি দেখা যায়।

মাত্র চৌদ্দ বছর বয়সে ‘কাজল রেখা’র বিয়ে হয় এক মৃত কুমারের সঙ্গে! এতেই কাহিনি জমে ওঠে। অভিনেতা আজাদ আবুল কালাম সিনেমাটি প্রসঙ্গে বলেন, ‘কাজল রেখা’ পালা থেকে সিনেমা নির্মাণ নিঃসন্দেহে চ্যালেঞ্জিং কাজ। প্রথমত সময়ের প্রেক্ষাপটে কল্পনার আশ্রয় নিতে হবে অনেক ক্ষেত্রেই। তাই শুটিং স্পট থেকে শুরু করে নির্মাণ প্রক্রিয়া শেষ করা পর্যন্ত চ্যালেঞ্জের মধ্য দিয়ে যেতে হবে।


‘কাজল রেখা’ চরিত্রকে নিজের মধ্যে প্রস্ফুটিত করে তুলতে কঠোর পরিশ্রম করতে চলেছেন নবাগত নায়িকা মন্দিরা চক্রবর্তী। তিনি বলেন, ‘কাজল রেখা’ একটি রূপকথার গল্প, প্রায় ৪০০ বছর আগের কাহিনি। আসলে, আমি এই কাজটি নিয়ে বেশ উত্তেজিত, এটি আমার জীবনের প্রথম বড় পর্দার কাজ।


শরিফুল রাজ বলেন, কিছুদিন আগে সেলিম ভাইয়ের সঙ্গে একটি সিনেমা করেছি, ওনার পুরো টিম কর্মদক্ষতার দিক দিয়ে চমৎকার। সবাই খুব ডেডিকেশন নিয়ে কাজ করেন। আমি অনেক উচ্ছ্বসিত ‘কাজল রেখা’ নিয়ে। নিঃসন্দেহে এই কাজটি মিথিলার অভিনয় ক্যারিয়ারে এক নতুন মাত্রা যোগ করবে বলে জানান এই অভিনেত্রী।