logo
আপডেট : ৪ মার্চ, ২০২২ ০৮:১০
ওজন কমাতে অ্যালোভেরা

ওজন কমাতে অ্যালোভেরা

প্রাচীনকাল থেকেই ত্বকের যত্নে ব্যবহার হয়ে আসছে অ্যালোভেরা। তাই সবার কাছেই এই ঔষধি গাছের কদর রয়েছে। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, ওজন ঝরাতে ব্যাপকভাবে কাজ করে অ্যালোভেরা।
বহু গুণাবলিসমৃদ্ধ এই অ্যালোভেরায় অ্যালোইন নামে প্রোটিনের উপস্থিতি রয়েছে। অ্যালোইন সরাসরি চর্বি গলাতে সাহায্য করে না।

কিন্তু দেহে জমে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। অ্যালোভেরায় ভিটামিন বি আছে প্রচুর মাত্রায়, যা মেদ দূর করতে ও ক্যালোরি পোড়াতে সহায়তা করে। তাই ওজন ঝরাতে এর ব্যবহার জানা খুবই দরকার। প্রাত্যহিক জীবনের খাদ্য তালিকায় কিভাবে হবে এর ব্যবহার? লেবুর রস একটি দারুণ পানীয়, যা ওজন কমাতে খুবই উপকারী। এটি অ্যালোভেরার রসের সঙ্গে মিশিয়ে খেলে ওজন কমানোর প্রক্রিয়া আরও ত্বরান্বিত হয়।


প্রতিদিন খালি পেটে এক গ্লাস উষ্ণ গরম পানি পান করলে তা ওজন কমাতে অনেক সাহায্য করে। এর সঙ্গে অ্যালোভেরা রস মিশিয়ে খেলে উপকারিতা দ্বিগুণ বেড়ে যায়। মধুর সঙ্গে অ্যালোভেরার রস খেলে এর তিক্ততা কমে যায় এবং স্বাদও বাড়ে।

যাদের অ্যালোভেরার স্বাদ একেবারেই পছন্দ নয় তারা এই উপায়ে অ্যালোভেরা খেতেই পারেন। তবে কোন সময়ে এর ব্যবহার ভালো তা জেনে রাখলে উপকার হবে বেশি। খাওয়ার আগে অ্যালোভেরার রস খেলে ওজন দ্রুত কমে। খাওয়ার ২০ মিনিট আগে এক চামচ অ্যালোভেরা গ্রহণ হজম প্রক্রিয়াকে সাহায্য করে, যা ওজন হ্রাসের দিকে পরিচালিত করে।

এটি বিপাকক্রিয়া বাড়াতেও সহায়ক, যার ফলে শরীরে জমে থাকা ফ্যাট খুব দ্রুত পুড়ে যায়।
সূত্র: আনন্দবাজার