logo
আপডেট : ৪ মার্চ, ২০২২ ০৭:৩৭
চলে গেলেন রর্ড মার্শ
ক্রীড়া ডেস্ক

চলে গেলেন রর্ড মার্শ

চলে গেলেন অস্ট্রেলিয়া ক্রিকেটের সাবেক তারকা রড মার্শ। ৭৪ বছর বয়সে বৃহস্পতিবার অ্যাডিলেডের এক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।কুইন্সল্যান্ডে এক প্রীতি ক্রিকেট ম্যাচ উপভোগের সময় তার হার্টে সমস্যা দেখা দেয়। সেখান থেকে তাকে অ্যাডিলেডে হাসপাতালে ভর্তির পর অবস্থার অবনতি হয়। অবশেষে বৃহস্পতিবার তিনি মারা যান।

১৯৮৪ সালে ক্রিকেটকে বিদায় জানান অস্ট্রেলিয়ার এই কিংবদন্তী। ১৯৭০ সাল থেকে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা মার্শ ৯৬টি টেস্ট ম্যাচ খেলেছেন। উইকেটের পেছনে দাঁড়িয়ে গড়েছেন রেকর্ড। ৩৫৫টি ডিসমিসালের কীর্তি রয়েছে তার। ডিসমিসালের সংখ্যায় এক সময় শীর্ষে থাকা মার্শ বর্তমানে অস্ট্রেলীয় উইকেটরক্ষকদের তালিকায় তিন নম্বরে চলে এসেছেন। তার ওপরে রয়েছেন অ্যাডাম গিলক্রিস্ট (৪১৬) ও ইয়ান হিলি (৩৯৫)। মার্শের খেলা ওয়ানডে ম্যাচের সংখ্যা ৯২। অস্ট্রেলিয়া ক্রিকেটে তার অবদান এখানে শেষ নয়। ২০১৬ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডে নির্বাচকদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মার্শ এর মৃত্যুও সংবাদকে সঙ্গী করে শুক্রবার দীর্ঘ ২৪ বছর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলছে অস্ট্রেলিয়া। মার্শের স্মরণে তারা কালো ব্যান্ড পরিধান করে মাঠে নামবে। অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটাররা তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। সাবেক ক্রিকেটার মার্ক ওয়াহ বলেন, তিনি ছিলেন একজন আইকন।

অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটার ডেভিড হাসি বলেন, অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা সবসময় তাকে মিস করবে।

ব্যক্তিগত জীবনে মার্শ তিন সন্তানের জনক ছিলেন। তার ছেলের নাম ড্যান মার্শ, পল মার্শ ও জেমি মার্শ। ড্যান বাবার মতো ক্রিকেটার। তাসমানিয়া দলের অধিনায়ক তিনি। পল অস্ট্রেলিয়া ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সিইও।