logo
আপডেট : ৬ মার্চ, ২০২২ ১২:৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ
২৮ বাংলাদেশি মালদোভা হয়ে রোমানিয়ায়, দেশে ফিরবেন ‘মঙ্গলবার’
কূটনৈতিক প্রতিবেদক

২৮ বাংলাদেশি মালদোভা হয়ে রোমানিয়ায়, দেশে ফিরবেন ‘মঙ্গলবার’

ইউক্রেনের শেল্টার হাউজে থাকা ২৮ নাবিককে প্রথমে পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে নেওয়ার কথা ছিল। ছবি- ভোরের আকাশ

সংঘাতময় ইউক্রেনের জলসীমায় জাহাজে আটকেপড়া ২৮ বাংলাদেশি মালদোভা হয়ে রোমানিয়া পৌঁছেছেন রোববার (৬ মার্চ) সকালে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মঙ্গলবার তারা দেশে ফিরবেন।

পোল্যান্ড ও রোমানিয়ার কূটনৈতিক সূত্রগুলো দৈনিক ভোরের আকাশকে এসব তথ্য নিশ্চিত করেছে।

সূত্রগুলো জানায়, জাহাজের তৃতীয় ইঞ্জিনিয়ার হাদিসুর রহমানের মরদেহ নিয়ে গতকাল শনিবার দুপুরে ইউক্রেন থেকে মালদোভায় পৌঁছান তারা। 

ইউক্রেনের শেল্টার হাউজে থাকা ২৮ নাবিককে প্রথমে পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে নেওয়ার কথা ছিল। কিন্তু নিরাপত্তার কথা বিবেচনায় তাদের রোমানিয়া নেওয়ার পরিকল্পনা করা হয়।

বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’তে গত ২ মার্চ রকেট হামলায় জাহাজের তৃতীয় ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান মারা যান। জাহাজটিতে মোট ২৯ জন বাংলাদেশি কর্মী ছিলেন। হামলায় বরগুনার হাদিসুর রহমান আরিফ মারা যান। বাকি সবাই নিরাপদে ও সুস্থ ছিলেন।

সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায় বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’। সেখান থেকে ইতালি যাওয়ার কথা ছিল। তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেয় শিপিং কর্পোরেশন।

শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ। এরপর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটির বন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে।