logo
আপডেট : ৬ মার্চ, ২০২২ ১৫:২২
সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে মনিটরিং সেল দাবিতে রিট
নিজস্ব প্রতিবেদক

সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে মনিটরিং সেল দাবিতে রিট

সয়াবিন তেল

সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে মনিটরিং সেল গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হয়েছে। অ্যাডভোকেট মনির হোসেনসহ তিন আইনজীবী রোববার (৬ মার্চ) এ রিট আবেদন দাখিল করেছেন।

আবেদনকারী অ্যাডভোকেট মনির হোসেন জানিয়েছেন, আজই বিচারপতি ফারাহ মাহবুব এর নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে এ রিটের ওপর শুনানি হতে পারে।

নিত্য প্রয়োজনীয় এই ভোজ্য তেলের দাম গত এক বছর ধরেই দেশের বাজারে লাগামহীন। আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম বেড়েছে এমন অজুহাতে তেল কোম্পানিগুলো প্রতিমাসেই বাড়াচ্ছে এই তেলের দাম। এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয় সভা ডেকে দাম নিয়ন্ত্রণে প্রতি মাসেই সুপারিশ দিলেই কোন উদ্যোগই কাজে আসছে না। সরকার যে দাম নির্ধারণ করে তার থেকে অনেক বেশি দাম থাকে বোতলজাত তেলগুলোর লেবেলে।

গত মাসে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি রোজার আগে তেলের দাম আর না বাড়ানোর জন্য তেল কোম্পানিগুলোর মালিকদের সংগঠনকে নির্দেশ দিয়েছিলেন। কিন্তু, সে নির্দেশ কানেই তোলেনি কোম্পানিগুলো। বাণিজ্যমন্ত্রী এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করলেও বাজার মনিটরে দেখা যাচ্ছে না কার্যকর কোন উদ্যোগ। এ অবস্থাতে বাজার থেকে খোলা তেল বিক্রি বন্ধের ব্যাপারে সরকার যে নীতিগত সিদ্ধান্ত নিতে চাইছে তাতে জন-জীবনে আরো বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা করছেন রাজনীতিবিদ ও সুশীল সমাজের নেতারা।

এর মধ্যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হলে দেশ দুটি থেকে সয়াবিন তেল আমদানি না হলেও তেলের দাম আবারও লাফিয়ে লাফিয়ে বাড়ে।

এসব কারণে গত বৃহস্পতিবার একটি ইংরেজি দৈনিক পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত একটি প্রতিবেদন এবং সয়াবিন তেলের দাম বাড়ানোর উদ্বেগজনক বিষয়টি হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী। তখন আদালত আইনজীবীদের রিট আবেদন করার পরামর্শ দেন। আদালতের পরামর্শ অনুযায়ী আজ সেই রিট আবেদনটি বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চে উত্থাপন করেন অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর ও অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ।

আদালতে উত্থাপন করা পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। অথচ ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম নির্ধারণ করে দিয়েছে ১৪৩ টাকা।