logo
আপডেট : ৭ মার্চ, ২০২২ ১০:৫২
যুদ্ধবিরোধী বিক্ষোভে উত্তাল রাশিয়া, একদিনেই গ্রেপ্তার ৪৩০০
অনলাইন ডেস্ক

যুদ্ধবিরোধী বিক্ষোভে উত্তাল রাশিয়া, একদিনেই গ্রেপ্তার ৪৩০০

মস্কোতে যুদ্ধবিরোধী বিক্ষোভ থেকে এক নারীকে আটক করে পুলিশ। ছবি: আল জাজিরা

ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদে যুদ্ধবিরোধীদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে খোদ রাশিয়া। মস্কোসহ অন্তত ৫৩টি শহরে চলছে এ বিক্ষোভ। এসব বিক্ষোভ কঠোর হাতে দমনের চেষ্টাও চালাচ্ছে পুতিন সরকার। এসব বিক্ষোভ থেকে রোববার একদিনেই আটক করা হয়েছে ৪৩০০ জনকে। এ নিয়ে ইউক্রেন যুদ্ধের ১১ দিনে ১০ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করা হলো।

রুশ মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, ইউক্রেনে হামলার জের ধরে রাশিয়াতে যুদ্ধবিরোধী বিক্ষোভ বেড়েছে। বিক্ষোভের ওপর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার বিভিন্ন বিধি-নিষেধ আরোপ সত্ত্বেও যুদ্ধবিরোধী হাজার হাজার বাসিন্দা বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

মানবাধিকার সংস্থা ওভিডি-ইনফো জানিয়েছে, মস্কোসহ ৫৩টি শহর থেকে রোববার বিক্ষোভকারীদের আটক করা হয়েছে। এসব শহরে ৫ হাজার ২০০ মানুষ বিক্ষোভে জড়ো হয়েছিলেন।

রাশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ও জানিয়েছে, মস্কোসহ বিভিন্ন শহর থেকে বিক্ষোভকারীদের আটক করা হয়েছে। এদের মধ্যে ১৭০০ ব্যক্তিকে আটক করা হয়েছে মস্কো থেকে। সেন্ট পিটার্সবার্গ থেকে ৭৫০ জনকে আটক করা হয়।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকেই বিক্ষোভ শুরু হলেও সম্প্রতি পুতিন সমালোচক হিসেবে পরিচিত কারাবন্দি বিরোধী নেতা আলেক্সি নাভালনি প্রতিদিন বিক্ষোভের ডাক দেন। এরপর থেকেই বিক্ষোভের মাত্রা বেড়েছে।

রাশিয়া ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে ইউক্রেনে হামলার প্রতিবাদে বিক্ষোভ হচ্ছে। যুক্তরাষ্ট্র, লন্ডন ছাড়াও

কাজাখস্তান, বেলারুশ, বেলজিয়াম, মেক্সিকো, ইস্তাম্বুল, ব্রাসেলস ও দিল্লিতেও যুদ্ধবিরোধী বিক্ষোভ হয়েছে।

সূত্র: রয়টার্স ও আলজাজিরা।