logo
আপডেট : ৭ মার্চ, ২০২২ ১৩:১৭
সাবধান!
এক ক্লিকে উধাও ফেসবুক আইডি
তৌহিদুজ্জামান জিহাদ

এক ক্লিকে উধাও ফেসবুক আইডি

প্রতীকী ছবি

ফেসবুক আইডিধারীরা সাবধান! এক ক্লিকেই চলে যেতে পারে আপনার ফেসবুক আইডি। মনের অজান্তেই প্রতারণার শিকার হতে পারেন আপনি। হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যেতে পারে আপনার ফেসবুক আইডি। এই ঝুঁকিতে সবচেয়ে বেশি নারীরা। তবে এই ঝুঁকি এড়াতে কোনো অপরিচিত লিঙ্কে ক্লিক করা যাবে না।

হ্যাকাররা https://supremoodonto.com.br/ZW4vNFMxdDFwNIA0MDdM- এ ধরনের লিঙ্ক ব্যবহার করে ফেসবুক আইডি হ্যাক করছে বলে তথ্য পাওয়া গেছে। এই লিঙ্কের শুরুতেই বলা হচ্ছে- ‘কি দেখলাম এগুলো। তোর খারাপ খারাপ পিক পোস্ট করা দেখলাম। এই দ্যাখ তোর কাপড়চোপড় ছাড়া ন্যাংটা পিক পোস্ট করছে মানুষ। আর তুই কিছু জানিস না।’

পপি একাদশ শ্রেণির একজন শিক্ষার্থী। তিনি ফেসবুক ও সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়মিত ব্যবহারকারী। গত ২৬ ফেব্রুয়ারি তার বান্ধবী মুসকান তার ফেসবুক আইডিতে একটি বার্তা পাঠান। সেখানে মুসকান তার বান্ধবী পপিকে জানান, তার কিছু গোপন ভিডিও ও ছবি ফাঁস হয়েছে এবং তা দেখার জন্য একটি লিঙ্কও সে তার বান্ধবীর ফেসবুক আইডিতে পাঠান। বিষয়টি নিশ্চিত হতে তিনি লিঙ্কে ক্লিক করেন। তবে তেমন কিছু দেখতে পান না তিনি।

এর একদিন পর পপি তার আইডিতে ঢুকতে চাইলে আইডিতে এবার আর ঢুকতে পারছেন না। বান্ধবীদের কাছে সে ফোন দিয়ে জানতে পারে, তার আইডি থেকে একটি আপত্তিকর লিঙ্ক পাঠানো হয়েছে এবং যারাই এ লিঙ্কে ক্লিক করেছে তাদের সকলেই আইডিতে ঢুকতে পারছে না। এভাবেই আইডি হ্যাক করে বিভ্রান্তিকর বিভিন্ন রকমের তথ্য ও ছবি ছড়ানো হচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে মিথ্যা তথ্য দিয়ে বন্ধুদের কাছে টাকা চাওয়া হচ্ছে।

ইন্টারনেটে ও তথ্যপ্রযুক্তিত অভিজ্ঞ এক ব্যক্তি জানান, তার ফেসবুক আইডিটি হ্যাক হয়েছে। হ্যাকাররা তার আইডিটি নিয়ন্ত্রণ করছে। যার কারণে তিনি তার আইডিতে ঢুকতে পারছে না। এমনকি হ্যাকাররা একই লিঙ্ক ব্যাবহার করে তার নিকটস্থ আত্মীয়-স্বজনের বেশ কয়েকটি ফেসবুক অ্যাকাউন্টে হ্যাক করতে পারে বলে জানান তিনি। পপি ভোরের আকাশকে জানান, তার আইডির মাধ্যমে ইতোমধ্যে তার ১৫ বান্ধবীর ফেসবুক হ্যাক হয়েছে।

হ্যাকারদের প্রতারণার শিকার হয়েছে নর্থ সাউথের কম্পিউটার ইঞ্জিনিয়ারিংসের অনার্স তৃতীয় বর্ষে পড়া আরেক শিক্ষাথী আরিফ। পরিচিত এক চাচার ফেসবুক আইডি থেকে লিঙ্কসহ বার্তা পাঠানো হয়। যেখানে তার পরিবারের এক সদস্যর খারপ ভিডিও ভাইরাল হয়েছে বলে জানানো হয়।

শঙ্কিত হয়ে লিঙ্কে ক্লিক করার পর সঙ্গে সঙ্গেই উধাও হয়ে যায় তার ফেসবুক আইডি। হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যায় তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্ট। ঘটনার পরে ওই পরিচিত চাচাকে ফোন দিলে তিনি জনান, একটি লিঙ্কে ক্লিক করার পর থেকে তিনি নিজেও তার ফেসবুক অ্যাকাউন্টে ঢুকতে পারছেন না। এমনকি তিনিসহ তার পরিচিত কিছু ব্যবসায়ীকেও একই ধরনের বার্তা পাঠানো হয়েছে এবং এদের অনেকেই তাদের ফেসবুক অ্যাকাউন্ট হারিয়েছে। বিষয়টি আরিফ নামে একজন ভোরের আকাশকে নিশ্চিত করেছেন।