logo
আপডেট : ৭ মার্চ, ২০২২ ১৭:৩১
শত শিশুর কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ
সিলেট ব্যুরো

শত শিশুর কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ

শত শিশুর কণ্ঠে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ

১৯৭১ সালের ৭ মার্চ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক ১৮ মিনিটের ভাষণ, যা বাঙালি জাতিকে দিয়েছিল মুক্তির এক অনন্য প্রেরণা। বঙ্গবন্ধুর তর্জনীর হেলনে জেগে উঠেছিল পুরো জাতি। সেই বজ্রকণ্ঠ ছড়িয়ে পড়েছিল পুরো বাংলায়। বাঙালি ছিনিয়ে এনেছিল স্বাধীনতা।

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে সোমবার (৭ মার্চ) সকাল সাড়ে ৮টায় সিলেটের জেলা প্রশাসক ভবনের পাশে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে শত শিশুর কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণের আয়োজন করা হয়।

বঙ্গবন্ধুর ছবির সামনে দাঁড়িয়ে, তার প্রিয় কোট পরে, তার মতো করেই শিশুরা সমস্বরে গর্জে ওঠে- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের পরিকল্পনায় এবং সিলেট জেলা সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশ গুপ্তের পরিচালনায় একশ শিশুর অংশগ্রহণে এই ঐতিহাসিক ভাষণের আয়োজন করা হয়।

এই আয়োজনে অংশ নেওয়া সাদমান সাকিব নাবিল নামে এক শিশু বলে, ‘আমি ছোটবেলা থেকেই বাসায় বঙ্গবন্ধুর নাম শুনেছি। তার ভাষণ টিভিতে দেখেছি। এই ভাষণ আমার ভালো লাগে।’

জেলা সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশ বলেন, শিশুদের সঙ্গে বঙ্গবন্ধুকে পরিচয় করিয়ে দিতে, তার আদর্শ ছড়িয়ে দিতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

এ আয়োজনের সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন চৌধুরীসহ প্রশাসনের কর্মকর্তারা।

এর আগে ৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন।