logo
আপডেট : ৮ মার্চ, ২০২২ ১৩:৪৪
পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলের ১০০ কোটি টাকা বিনিয়োগের নির্দেশ
নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার স্থিতিশীলকরণ তহবিলের ১০০ কোটি টাকা বিনিয়োগের নির্দেশ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির লোগো।

তারল্য প্রবাহ নিশ্চিতে পুঁজিবাজার স্থিতিশিলকরণ তহবিল বা ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে আরো ১০০ কোটি টাকা দ্রুত বিনিয়োগের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম মঙ্গলবার ৮ মার্চ  বিষয়টি নিশ্চিত করেছেন। 

সম্প্রতি পুঁজিবাজারে বড় পতনের প্রেক্ষাপটে এমন সিদ্ধান্ত নিল নিয়ন্ত্রক সংস্থা।

বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, সেকেন্ডারি মার্কেটে তারল্য প্রবাহ নিশ্চিতকল্পে এই টাকা দ্রুত বিনিয়োগ করা হবে। এই ফান্ড পুঁজিবাজার স্থিতিশিলকরণে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

গত ২৮ নভেম্বর সিএমএসএফ থেকে ১০০ কোটি টাকা টিডিআর রূপে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশে (আইসিবি) বিনিয়োগে সম্মতি জানিয়ে চিঠি দেয় বিএসইসি।

গত কয়েক দিন ধরেই পুঁজিবাজারে শেয়ার ও ইউনিটের দর পতনের ধারা অব্যাহত রয়েছে। প্রতিনিয়তই হ্রাস পাচ্ছে লেনদেন হওয়া সিংহভাগ কোম্পানির শেয়ারদর। এর জের ধরে লাগামহীনভাবে কমছে সূচক। বিনিয়োগকারীদের চোখের সামনে প্রতিদিন হাজার হাজার কোটি টাকা কমছে বাজার মূলধন।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (৮মার্চ ) বাজারচিত্র বদলায়নি। আগের দিনের মতো আজও নিম্নমুখী ধারায় লেনদেন চলছে। কমতে দেখা যাচ্ছে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। আগেরদিনর মতো বাজার মূলধনও কমতে দেখা যাচ্ছে।