logo
আপডেট : ৮ মার্চ, ২০২২ ১৮:৫১
সিলেটে জ্বালানি তেলের সংকট, আন্দোলনের ঘোষণা
সিলেট ব্যুরো




সিলেটে জ্বালানি তেলের সংকট, আন্দোলনের ঘোষণা

সিলেট নগরীর আম্বরখানা এলাকা

সিলেটে প্রতিদিন ১০ লাখ লিটার জ্বালানি তেলের চাহিদা রয়েছে। বর্তমানে চাহিদার বিপরীতে গড়ে মাত্র তিন থেকে সোয়া তিন লাখ লিটার তেল সরবরাহ করা হচ্ছে। এমনকি বিভাগের চারটি ডিপোর মধ্যে ভাগাভাগি করে এসব তেল দেওয়া হচ্ছে। কোনো কোম্পানিই গ্রাহকের চাহিদা পূরণ করতে পারছে না। ফলে গত দুই সপ্তাহ ধরে জ্বালানি তেলের তীব্র সংকট দেখা দিয়েছে।

যদিও গত এক বছর ধরে চলছে এই সমস্যা। জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেও এর কোনো সমাধান হচ্ছে না।

এ অবস্থায় বুধবার (৯ মার্চ) বেলা ১১টায় ছয় দফা দাবিতে ট্যাংকলরি নিয়ে নগরীতে মিছিলের ঘোষণা দিয়েছে সিলেট বিভাগীয় পেট্রলপাম্প, সিএনজি, এলপিজি, ট্যাংকলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

ছয়দফা দাবিগুলো হলো- ওভারলোডের অজুহাতে সিএনজি ফিলিং স্টেশনের গ্যাস-সংযোগ বিচ্ছিন্নকরণ বন্ধ করা; অবিলম্বে সিলেট বিভাগের প্রতিটি সিএনজি ফিলিং স্টেশনের গ্যাস সরবরাহ বাড়ানো; সিলেট বিভাগে পেট্রল, ডিজেল, অকটেন সরবরাহ নিশ্চিত করা; সিলেটের প্রতিটি গ্যাস ফিল্ড থেকে ট্যাংকলরির ডেসপাস চালু করা; অবিলম্বে সিলেট বিভাগের প্রতিটি গ্যাস ফিল্ড আগের মতো চালু করা এবং জ্বালানি ব্যবসায়ী ও পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে সরকারের হয়রানি বন্ধ করা।

জানা গেছে, জ্বালানি খাতে বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধানে বাংলাদেশ সিএনজি ফিলিং স্টেশন অ্যান্ড কনভারসন ওয়ার্কশপ ওনার্স অ্যাসোসিয়েশন, সিলেট বিভাগীয় কমিটি; বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস, ডিস্ট্রিবিউটরস, এজেন্টস অ্যান্ড পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন, সিলেট বিভাগীয় কমিটি; বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন, সিলেট বিভাগীয় কমিটি; বাংলাদেশ এলপিজি ফিলিং স্টেশন ওনার্স অ্যাসোসিয়েশন, সিলেট বিভাগীয় কমিটি এবং সিলেট বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সমন্বয়ে সিলেট বিভাগীয় পেট্রলপাম্প, সিএনজি, এলপিজি, ট্যাংকলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ গঠন করা হয়। তবে তাতেও জ্বালানি তেলের সংকট দূর হচ্ছে না।

সিলেট বিভাগীয় পেট্রলপাম্প, সিএনজি, এলপিজি, ট্যাংকলরি মালিক শ্রমিক ঐক্য পরিষদ সূত্রে জানা গেছে, জ্বালানি তেলের সংকট সমাধানে সিলেটের বন্ধ থাকা গ্যাস ফিল্ডগুলো চালুর দাবি জানিয়ে আসছেন পাম্পের মালিকেরা। এ নিয়ে দীর্ঘদিন সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও কোনো সমাধান হয়নি। এ জন্য তারা আন্দোলনের দিকে এগোচ্ছেন।

সংগঠনটির আহ্বায়ক সিরাজুল হোসেন আহমদ জানান, বুধবার ট্যাংকলরি নিয়ে নগরীতে মিছিল করা হবে। এ সমস্যার দ্রুত সমাধান করা না হলে সংগঠনের আওতায় বিভাগের প্রায় ২০০টি পাম্পের মালিক-শ্রমিকরা আন্দোলনে নামতে বাধ্য হবেন।