logo
আপডেট : ৮ মার্চ, ২০২২ ২১:০৬
৭ মার্চ ভাষণ নিয়ে কটূক্তি, ইবি শিক্ষার্থীকে মারধর ছাত্রলীগের
কুষ্টিয়া প্রতিনিধি

৭ মার্চ ভাষণ নিয়ে কটূক্তি, ইবি শিক্ষার্থীকে মারধর ছাত্রলীগের

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে নিয়ে কটূক্তির অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষার্থী আরিফুজ্জামানকে মারধর করেছে ছাত্রলীগের কয়েক নেতাকর্মী। গতকাল সোমবার (৭ মার্চ) রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে।

আরিফুজ্জামান ইবি'র রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র বলে জানা গেছে।

সূত্রমতে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে সোমবার সকাল ৮টা থেকে বিভিন্ন আবাসিক হল ও ভবনে বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণ বাজানো হচ্ছিল। এ নিয়ে সকাল ১০টার দিকে একজন উচ্চস্বরে মাইক বাজানোয় পড়াশোনার ক্ষতি হচ্ছে এমন একটি পোস্ট ফেসবুকে শেয়ার করেন।


পরে অভিযুক্ত শিক্ষার্থী আরিফুজ্জামন ওই ফেসবুক স্ট্যাটাসের কমেন্টে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণকে নিয়ে কটূক্তি করেন।

এ ঘটনায় আরিফুজ্জামানের শাস্তি এবং প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের দাবিতে বাংলা বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতারা রাকিব প্রক্টর বরাবর লিখিত অভিযোগ করেন।

অভিযোগের পরও ব্যবস্থা না নেওয়ায় রাত সাড়ে ৯টার দিকে রাকিব এবং ইবি ছাত্রলীগের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের আরিফ অভিযুক্তকে মারধর করেন। এসময় তারা আরিফুজ্জামানকে ক্যাম্পাসের প্রধান ফটক এলাকায় বৈদুত্যিক খুঁটিতে বেঁধে রাখেন।

রাত ১০টার দিকে সহকারী প্রক্টর ড. আমজাদ হোসেন ও শরিফুল ইসলাম জুয়েল ঘটনাস্থলে উপস্থিত হলে পরিস্থিতি শান্ত হয়। পরে আরিফুজ্জামানকে ইবি থানায় সোপর্দ করা হয়। পরবর্তীতে প্রক্টরের নির্দেশে তাকে ছেড়ে দেওয়া হয়।

ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, ‘আরিফুজ্জামানের ফোনটি আমরা রেখে দিয়েছি। প্রযুক্তির সাহায্যে আরও যাচাই-বাছাই করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

এ বিষয়ে ছাত্রলীগের ওই নেতাদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও তারা ফোন রিসিভ করেননি।