logo
আপডেট : ১০ মার্চ, ২০২২ ০৮:৪১
চ্যাম্পিয়ন্স লিগ
নিয়ম রক্ষা করে ম্যানসিটি কোয়ার্টার ফাইনালে
ক্রীড়া ডেস্ক

নিয়ম রক্ষা করে ম্যানসিটি কোয়ার্টার ফাইনালে

চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর ফিরতি লেগের ম্যাচটি ম্যানচেস্টার সিটির জন্য ছিল শুধু নিয়ম রক্ষার ম্যাচ। নিয়ম রক্ষার ম্যাচে বুধবার রাতে নিজেদের মাঠের খেলায় তারা স্পোর্টিং লিসবনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে। তবে এতে তাদের কোয়ার্টার ফাইনালে খেলার পথে কোনো সমস্যা হয়নি। ৫-০ গোল গড়ে তারা কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে।

প্রথম লেগের খেলাটি ৫-০ গোলের জয় পাওয়ায় নিয়ম রক্ষার ম্যাচে কোচ যা করেন পেপ গার্দিওলাও তার ব্যতিক্রম ছিলেন না। তাইতো নিয়মিত একাদশে ছিল একাধিক পরিবর্তন। কেভিড ডি ব্রুইন, রদ্রি প্রথম একাদশে ছিলেন না। এ সুযোগে টিনএজার সিজে ইগান রিলেকে চ্যাম্পিয়ন্স লিগের সঙ্গে পরিচয় করিয়ে দিতে ভোলেননি। রাইট ব্যাকে খেলেছেন তিনি। বদলি হিসেবে আরও এসেছিলেন জেমস ম্যাকটি ও লুক এমবেটে।

প্রথম লেগের ফলাফলের কারণে এ ম্যাচে আগে থেকেই সতর্ক ছিল স্পোর্টিং লিসবন। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়ার তেমন কোনো সম্ভাবনা নেই তাও তারা জানতো। ফলে অবস্থা যেন খারাপ না হয় শুরু থেকেই সেদিকেই তারা নজর রেখেছিল। আর সে কারণে আক্রমণ নয়, প্রতিরক্ষায় তারা মনোযোগী হয়েছিল। রক্ষণভাগকে মজবুত করতে সিংহভাগ খেলোয়াড়কে রক্ষণভাগে জড়ো করেছিল। ফলে ম্যাচের নিয়ন্ত্রণ রাখলেও লিসবনের গোলমুখে ম্যানসিটি কার্যকর কোনো ভূমিকা নিতে পারেনি। এরই রহিম স্টার্লিং ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করেন। বিরতির আগেই ফিল ফোডেনের পাস থেকে গোলটি করার সুযোগ পেয়েছিলেন তিনি। বলটি লিসবনের গোলরক্ষক অ্যান্তোনিও আদানের মাথার ওপর দিয়ে জালে পাঠিয়ে দিতে চেয়েছিলেন। কিন্তু তিনি পারেননি, তার শটটি প্রয়োজনীয় উচ্চতায় পাঠাতে তুলতে পারেননি।

সুযোগ পেয়েছিলেন গ্যাব্রিয়েল জেসুসও। বিরতির পর তিনি গোল করলেও অফসাইডের কারণে তা বাতিল হয়। রিয়াদ মেহরাজের পাস থেকে বল পেয়ে তিনি তা জালে পাঠিয়ে দেন। ভিএআর দেখে রেফারি তা বাতিল করেন।

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত দেখে শেষ ২০ মিনিট গার্দিওলা দলের তৃতীয় গোলরক্ষক স্কট কারসনকে গোলবারের নিচে দাঁড় করান। নিজের দায়িত্বটুকু ভালোভাবেই পালন করেছেন কারসন।

এ নিয়ে ম্যানচেস্টার সিটি টানা পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পৌঁছালো। অন্যদিকে কোচ পেপ গার্দিওলার সাফল্যের মুকুটে আরও একটা পালক যোগ হলো। রেকর্ড ১২বার তিনি কোয়ার্টার ফাইনালে ওঠা দলের কোচ হওয়ার কীর্তি দেখালেন। গার্দিওলা বলেন, ‘আমরা এ মূহুর্তটা উপভোগ করছি। যখন আমি কোয়ার্টার ফাইনালে পৌঁছাই তখন বিষয়টি উপভোগ করি। যখন কোনো দল সামনের দিকে এগিয়ে যাবে তখন তার সামনে কঠিন কঠিন সব প্রতিপক্ষ হাজির হবে। যাহোক এখন সবাইকে অভিনন্দন জানানোর সময়। এছাড়া এখন আমাদের প্রিমিয়ার লিগের দিকে মনোযোগী হতে হবে। এছাড়া নজর রাখতে হবে চ্যাম্পিয়ন্স লিগের ড্র’র দিকে।’