logo
আপডেট : ১২ মার্চ, ২০২২ ১২:৪৬
কন্যার মা হলেন ইউক্রেনীয় সেই নারী
অনলাইন ডেস্ক

কন্যার মা হলেন ইউক্রেনীয় সেই নারী

বোমা হামলার পর হাসপাতাল থেকে বেরিয়ে আসার সেই দৃশ্য। ছবি: বিবিসি

হাসপাতালে বোমা পড়েছে। ধ্বংসস্তুপের ভেতর দিয়ে সিড়ি বেয়ে কোনোরকম বেরিয়ে এসেছিলেন হাসপাতালে ভর্তি থাকা গর্ভবতী এক নারী। তার মুখে-কপালে রক্ত মাখা, হাতে কাপড়চোপড়ের ব্যাগ।

মারিয়ানা ভিশেগিরস্কায়া নামে সেই নারী কন্যা সন্তানের মা হয়েছেন।

ইউক্রেনের মারিয়োপোল শহরের একটি ম্যাটারনিটি ও শিশু হাসপাতালে কয়েকদিন আগে ওই বোমা হামলা হয়। ইউক্রেন দাবি করে, শিশুদের হাসপাতালও রুশ বাহিনীর বোমা হামলা থেকে রক্ষা পাচ্ছে না।  যদিও হাসপাতালে বোমা হামলার কথা অস্বীকার করেছে রুশ কর্তৃপক্ষ।

তবে বোমা হামলার পর মারিয়ানার বেরিয়ে আসার ওই ছবি ভাইরাল হয়েছিল গণমাধ্যমসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে।

তুরস্কে থাকা মারিয়ানার আত্মীয়রা গণমাধ্যমকে জানিয়েছে, ওই ঘটনার একদিন পরই কন্যা সন্তানের জন্ম দেন মারিয়ানা। শিশুটির নাম রাখা হয়েছে ভেরোনিকা।

হাসপাতাল থেকে বেরিয়ে আসার মারিয়ানার ছবি এবং পরে তার নবজাতকসহ ছবি শুক্রবার জাতিসংঘে তুলে ধরেন ইউক্রেনের স্থায়ী প্রতিনিধি সের্গেই কিসলিয়ত। তিনি বলেন, সুখবর হচ্ছে মারিয়ানা ভিশেগিরস্কায়া সুস্থ কন্যা সন্তান জন্ম দিয়েছেন। শিশুটির নাম রাখা হয়েছে ভেরোনিকা।

এদিকে গর্ভবতী মারিয়ানার ছবি ভাইরাল হওয়ার পর রাশিয়া দাবি করে, ওই নারী অভিনেত্রী। আর ওই ছবি সাজানো, বানোয়াট।

রাশিয়ার এমন কথার জবাবে দিয়ে সের্গেই বলেন, শিশুটি তার বাবার সঙ্গেই আছে। তার সম্পর্কে, তার পরিবার ও ঘটে যাওয়া ঘটনা সম্পর্কে রাশিয়া যতই মিথ্যা অপবাদ দিক, তাতে তাদের কিছু যায় আসে না।

সের্গেই জানান, মারিয়োপোল শহরে রুশ বিমান হামলায় অন্তত ১৫০০ বেসামরিক লোক নিহত হয়েছে। হাসপাতালে বোমায় নিহত হয়েছে ৩ জন।  

সূত্র: বিবিসি