logo
আপডেট : ১২ মার্চ, ২০২২ ১৬:১৯
রাজশাহীর বিখ্যাত গরুর মাংস ভুনা
 মৌসুমী আলম

রাজশাহীর বিখ্যাত গরুর মাংস ভুনা

দারুন মজার রাজশাহীর বিখ্যাত গরুর মাংসের ভুনা

 

মানুষের ভালোবাসা পেতে হলে প্রথমেই তার জিহ্বার স্বাদ জানতে হবে। তারপর ভালো লাগা আর মন্দটা। জিহ্বার স্বাদের জন্য তাই ভিন্ন স্বাদের রেসিপি এনে দেবে নতুন কিছু। আমাদের আজকের আয়োজনে থাকছে রাজশাহীরর বিখ্যাত গরুর মাংসের রেসিপি। রেসিপি পাঠিয়েছে- মৌসুমী আলম

উপকরণঃ

গরুর মাংস - ১ কেজি, পেঁয়াজ কুচি - ৫টা (মাঝারি সাইজের), তেজপাতা - ২/৩ টা, এলাচ - ৩/৪ টা, দারচিনি - ২ টা স্টিক, লবংগ - ৩/৪ টা, গোল মরিচ - ৪/৫ টা, গরম মসলা গুড়া - হাফ চা চামচ, শুকনা মরিচ গুড়া- ১ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা - ১ চা চামচ, ধনে গুড়া - দেড় চা চামচ, জিরা গুড়া - দেড় চা চামচ, হলুদ - হাফ চা চামচ, লবন- ১ চা চামচ বা স্বাদ মত।, তেল - ২ টেবিল চামচ।, টক দই - হাফ কাপ (অফসোনাল)

ম্যারিনেট প্রনালিঃ
গরম মসলা গুড়া বাদে বাকি সব উপকরন একটা পাত্রে নিয়ে হাত দিয়ে ভাল মত মেখে নিতে হবে। এই ম্যারিনেট করা মাংসটা কিছুক্ষন রেখে দিতে হবে।

বেরেস্তার জন্যঃ


২ টা মাঝারি পেঁয়াজ কুচি, ২ টা আস্তো শুকনা মরিচ, তেল - ২ টেবিল চামচ

রান্নার জন্য পানিঃ চায়ের কাপের ২ কাপ।(প্রয়োজন অনুযায়ী)

রান্নার প্রনালীঃ


রান্না করার পাত্রটি চুলায় বসিয়ে গরম করে নিতে হবে। ২ টেবিল চামচ তেল দিয়ে তাতে বেরেস্তার উপকরন দিয়ে ভাজতে হবে। বেরেস্তা সোনালী রংয়ের হলে তুলে নিতে হবে। এবার ঐ তেলে ম্যারিনেট করা মাংস দিয়ে নাড়তে হবে ঢাকনা দিয়ে। মাংস থেকে পানি বের হবে আর সেই পানিতেই মাংসটা কষাতে হবে। বার বার নাড়া দিতে হবে যেন তলায় লেগে না যায়।

পানি শুকিয়ে তেল উঠলে কিছুক্ষন নারাচাড়া করে বাকি ২ কাপ পরিমান পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। চুলার আঁচ মাঝারী থাকবে তা না হলে পুরে যাওয়ার সম্ভাবনা থাকবে। মাংসের পানি শুকিয়ে এলে তা সিদ্ধ হয়েছে কি না তা চেক করে নিতে হবে। (সিদ্ধ না হলে আরো একটু পানি দিতে হব) তারপর গরম মসলা দিয়ে আবারও তেলের উপর মাংসটা কষাতে হবে।

এবার বেরেস্তা ছড়িয়ে দমে ২ /৩ মিনিট হালকা আঁচে বা দমে রেখে নামিয়ে নিতে হবে।

বি. দ্রঃ এই মাংস রান্নার স্বাদ নির্ভর করে মাংস তেলের সাথে ভাজার উপর তাই মাংস ভাজার সময় হালকা আঁচে ভাজতে হবে। ভাত, পোলাও বা পরোটার সাথে পরিবেশন করুন দারুন মজার এই মাংস ভুনা।