logo
আপডেট : ১২ মার্চ, ২০২২ ১৭:২৪
মুফতি হান্নানের ভাই গ্রেপ্তার
নিজস্ব প্রতিবেদক

মুফতি হান্নানের ভাই গ্রেপ্তার

মুন্সি ইকবাল আহমেদকে গ্রেপ্তার করেছে র‍্যাব

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের অন্যতম সংগঠক মুন্সি ইকবাল আহমেদকে (৬২) গ্রেপ্তার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। তিনি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের অন্যতম সংগঠক ও হুজিবির নেতা মুফতি হান্নানের ভাই। ঢাকার সাভার থানার রাজাসন এলাকা থেকে তাকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৪।

র‍্যাব জানিয়েছে, আনসার আল ইসলামের সাংগঠনিক কার্যক্রম পরিচালনার জন্য দেশে এবং আফগানিস্তানে পলাতক থেকে প্রশিক্ষণসহ নতুন-নতুন কৌশল রপ্ত করেছেন মুন্সি ইকবাল। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় সন্ত্রাস ও নাশকতা সংশ্লিষ্ট চারটি মামলা রয়েছে।

র‍্যাব-৪ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শুক্রবার (১১ মার্চ) রাতে তাকে গ্রেপ্তার করা হয়। এসময় তার কাছ থেকে মোবাইল ফোন, উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়।

মো. মোজাম্মেল হক বলেন, নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদের নেতা ছিলেন মুন্সি ইকবাল। ২০০৪ সালে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার পর গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়। এ কারণে তিনি আনসার আল ইসলামে যোগ দেন।

তিনি বলেন, মুন্সি ইকবাল সংগঠনের ৫-৬ জন সদস্যকে নিয়ে শুক্রবার (১১ মার্চ) রাতে বৈঠকে মিলিত হন। সংগঠক হিসেবে অন্য সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন তিনি। তার মোবাইল থেকে বিভিন্ন উগ্রবাদী কথোপকথনের প্রমাণ জব্দ করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে মুন্সি ইকবাল আহমেদ জানান, গোপালগঞ্জের একটি কলেজে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেন তিনি। পরে ঢাকার সাভার এলাকায় বসবাস শুরু করেন।

বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলার প্রধান আসামি মুফতি হান্নানের ফাঁসি হয়েছে। তার আরো দুই ভাই মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আসামি।