logo
আপডেট : ১৩ মার্চ, ২০২২ ১০:২২
সবার ওপরে রোনালদো
ক্রীড়া ডেস্ক

সবার ওপরে রোনালদো

ম্যানচেস্টার ডার্বিতে খেলতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। ইনজুরির কারণে মাঠের বাইরে থাকতে হয়েছিল। বসে বসে দেখতে হয়েছিল চির প্রতিদ্বন্দ্বী দলের কাছে অসহায় হার। ১-৪ গোলে লজ্জাজনক হার হজম করতে হয়েছিল। তখনই হয়তো প্রতিজ্ঞা নিয়েছিলেন ম্যানসিটির বিপক্ষে খেলতে না পারলে কি হবে পরের ম্যাচে যাকে পাবো তার ওপর দিয়ে ঝাল মেটাবো। রোনালদো তাই করেছেন। ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহাম হস্পারকে উড়িয়ে দিয়েছেন। হ্যাটট্রিক করে দলকে ৩-২ ব্যবধানে জয় এনে দিয়েছেন।

ক্রিশ্চিয়ানো রোনালদোর এই হ্যাটট্রিক বা তিন গোল তাকে অন্য উচ্চতায় নিয়ে গেছে। ৩৭ বছর বয়সী রোনালদোর এটি ৫৯তম হ্যাটট্রিক। এই তিন গোলের মাধ্যমে প্রতিযোগিতামূলক ম্যাচে এখন সর্বাধিক গোলের কীর্তিও গড়েছেন। তার মোট গোলের সংখ্যা এখন ৮০৭। এর আগে এ কীর্তি ছিল চেক প্রজাতন্ত্রের জোসেফ বাইকানের। তার গোলের সংখ্যা ছিল ৮০৫। তবে এ নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। বাইকান ২০০১ সালে মারা গেছেন। সে সময় সবাই তার গোলের সংখ্যা ৮২১ বলে জানতো। তবে এটি অনানুষ্ঠানিক রেকর্ড। প্রাথমিকভাবে তার গোলের সংখ্যা ৮০৫ রেকর্ড করা হয়েছিল। তবে এখন জানানো হচ্ছে তার গোলের প্রকৃত সংখ্যা ৯৫০। আঞ্চলিক দলের হয়ে অ্যামেচার খেলায়ও এখানে অন্তভর্’ক্ত করা হয়েছে।

ব্রাজিলের পেলে, রোমারিও, রিয়াল মাদ্রিদে খেলা হাঙ্গেরির পুসকাস সাতশ’র ওপর গোল করেছেন। কিন্তু ভিন্ন ভিন্ন প্রতিবেদনে তাদের গোলের সংখ্যা ভিন্ন দেখা যায়। সে বিচারে সবার ওপর ওঠার জন্য রোনালদোকে আরো দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। অনানুষ্ঠানিক ম্যাচসহ বাইকান ও ইংল্যান্ডের রোনাল্ড রুকির গোলের সংখ্যা ৯২৯। আর জার্মানির এরউইন হেলমাখেনের গোলের সংখ্যা ৯৮৭।

রোনালদো ১৪ বছরেরও বেশি ব্যবধানে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে হ্যাটট্রিক করেছেন। ইংলিশ ক্লাবটির হয়ে সর্বশেষ ২০০৮ সালে তিনি হ্যাটট্রিক করেছিলেন। ম্যাচ শেষে রোনালদো বলেন, ‘ওল্ড ট্রাফোর্ডে ফেরার পর এটি আমার প্রথম হ্যাটট্রিক। স্বাভাবিকভাবেই আমি দারুণ আনন্দিত। পরিচিত মাঠে ফিরে আসার আনন্দটা কোনো কিছুর সঙ্গে তুলনা করা যায় না। আমরা আবার প্রমাণ করেছি যত সময় আমরা এক হয়ে খেলবো তত সময় নিজেদের দিনে আমরা যে কোনো দলকে হারাতে পারবো। ম্যানচেস্টার ইউনাইটেডের কোনো সীমানা নেই। কোথায় কি হচ্ছে তা নিয়ে আমাদের মাথা ব্যথা নেই। আমরা এগিয়ে যাব।’