logo
আপডেট : ১৩ মার্চ, ২০২২ ১৪:১৭
অস্ট্রিয়া, কিরগিজস্তান ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের বৈঠক
কূটনৈতিক প্রতিবেদক

অস্ট্রিয়া, কিরগিজস্তান ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মোমেনের বৈঠক

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুওলুর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। ছবি-সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন তুরস্কের ‘আন্টালিয়া’ কূটনীতি ফোরামে যোগদানের জন্য গতকাল শনিবার তুরস্কে তার একদিনের সফরকালে অস্ট্রিয়া, কিরগিজস্তান এবং তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। রোববার (১৩ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুওলুর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে ড. মোমেন রোহিঙ্গা সংকটের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন এবং তুরস্ক রোহিঙ্গাদের ব্যাপারে সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দেয়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেনের আমন্ত্রণ গ্রহণ করে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জানান, তিনি শিগগিরই পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন।

বৈঠকে দুই পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়েও একমত হয়েছেন যে, চলতি বছরের মধ্যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বাংলাদেশ সফরের জন্য দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় একসঙ্গে কাজ করবে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের সঙ্গে দেখা করলে দুই মন্ত্রী দুই দেশের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী যৌথভাবে উদযাপনের বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশ ও অস্ট্রিয়ার প্রধানমন্ত্রীর মধ্যে গত মাসে টেলিফোনে বৈঠক হয়েছিল এবং দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন আন্তালিয়া কূটনীতি ফোরামের সাইডলাইনে কিরগিজ প্রজাতন্ত্রের পররাষ্ট্রমন্ত্রী রুসলান কাজাকবায়েভ আইতবায়েভিচের সঙ্গে বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে আশ্বস্ত করেন যে, বাংলাদেশ আগামী দিনে কিরগিজ প্রজাতন্ত্রের সঙ্গে একযোগে কাজ করতে ইচ্ছুক।

কনফারেন্স অন ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স-বিল্ডিং মেজারস ইন এশিয়া (সিআইসিএ) এর নির্বাহী পরিচালক কাইরাত সারিবেও আন্টালিয়া কূটনীতি ফোরামে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকে সিআইসিএ এর নির্বাহী পরিচালক আন্তঃসরকারি সংস্থার সাম্প্রতিক কর্মকাণ্ডের ব্যাখ্যা দেন। ড. মোমেন সমৃদ্ধ এশিয়ার জন্য একটি শান্তিপূর্ণ ও স্থিতিশীল এশিয়ার গুরুত্বের ওপর জোর দেন। তিনি মনে করেন, এক্ষেত্রে সিআইসিএ এর সক্রিয় ভূমিকা পালন করা উচিত।