logo
আপডেট : ১৩ মার্চ, ২০২২ ১৭:২৬
মুফতি হান্নানের ভাই ইকবাল ৫ দিনের রিমান্ডে
আদালত প্রতিবেদক, ঢাকা

মুফতি হান্নানের ভাই ইকবাল ৫ দিনের রিমান্ডে

প্রতীকী ছবি

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের শীর্ষ নেতা ও আনসার আল ইসলামের কেন্দ্রীয় সংগঠক মুন্সি ইকবাল আহমেদকে জিজ্ঞাসাবাদ করতে ৫ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের অন্যতম সংগঠক ও হুজি নেতা মুফতি হান্নানের আপন ভাই মুন্সি ইকবাল।  

রোববার (১৩ মার্চ) সাভার থানার নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের এএসআই ওসমান মুন্সি ভোরের আকাশকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, শনিবার (১২ মার্চ) বিকেলে সাভার মডেল থানায় সন্ত্রাস বিরোধী আইনের মামলার তদন্ত কর্মকর্তা মো. সাদরুজ জামান আদালতে ইকবালের সাত দিনের রিমান্ড আবেদন করেন।

আবেদনের প্রেক্ষিতে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব হাসান মামলার তদন্তের স্বার্থে তাকে পাঁচ দিনের রিমান্ডের আদেশ দেন।

এসময় তার পক্ষে শুনানিতে কোনো আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন না।

রিমান্ড আবেদনে বলা হয়, নিষিদ্ধ সংগঠন হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুন্সি ইকবাল আহমেদ আফগানিস্তানে থেকে প্রশিক্ষণ নিয়ে পলাতক ছিলেন। আসামিদের গ্রেপ্তার ও তাদের নাম ঠিকানা সম্পর্কে বিস্তারিত ও সঠিক তথ্য উদঘাটনের জন্য জিজ্ঞাসাবাদ প্রয়োজন।

শুক্রবার (১১ মার্চ) ঢাকার সাভার থানার রাজাসন এলাকা থেকে তাকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৪।

র‍্যাব-৪ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. মোজাম্মেল হক সাংবাদিকদের বলেন, মুন্সি ইকবাল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের অন্যতম সংগঠক ও হুজি নেতা মুফতি হান্নানের আপন ভাই । আনসার আল ইসলামের সাংগঠনিক কার্যক্রম পরিচালনার জন্য দেশে এবং আফগানিস্তানে পলাতক থেকে প্রশিক্ষণসহ নতুন-নতুন কৌশল রপ্ত করেছেন তিনি। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় সন্ত্রাস ও নাশকতা সংশ্লিষ্ট চারটি মামলা রয়েছে।

মো. মোজাম্মেল হক বলেন, নিষিদ্ধ ঘোষিত সংগঠন হরকাতুল জিহাদের নেতা ছিলেন মুন্সি ইকবাল। ২০০৪ সালে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার পর গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়। এ কারণে তিনি আনসার আল ইসলামে যোগ দেন।

তিনি বলেন, মুন্সি ইকবাল সংগঠনের ৫-৬ জন সদস্যকে নিয়ে শুক্রবার (১১ মার্চ) রাতে বৈঠকে মিলিত হন। সংগঠক হিসেবে অন্য সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন তিনি। তার মোবাইল থেকে বিভিন্ন উগ্রবাদী কথোপকথনের প্রমাণ জব্দ করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে মুন্সি ইকবাল আহমেদ জানান, গোপালগঞ্জের একটি কলেজে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করেন তিনি। পরে ঢাকার সাভার এলাকায় বসবাস শুরু করেন।

বৃটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলার প্রধান আসামি মুফতি হান্নানের ফাঁসি হয়েছে। তার আরো দুই ভাই মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আসামি।