logo
আপডেট : ১৪ মার্চ, ২০২২ ০৭:১৪
লা লিগা
বার্সেলোনার টানা চতুর্থ জয়
ক্রীড়া ডেস্ক

বার্সেলোনার টানা চতুর্থ জয়

ধীরে ধীরে সব ঝামেলা পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে বার্সেলোনা। কোচ জাভি দারুণ দক্ষতায় এগিয়ে নিচ্ছেন দলকে। লিগ শিরোপা জয়ের আশা নেই ঠিকই, কিন্তু দলকে গুছিয়ে নিচ্ছেন জাভি। একই সঙ্গে ধীরে ধীরে পয়েন্ট টেবিলের ওপরের দিকে উঠছে বার্সেলোনা। রোববার তারা টানা চতুর্থ জয় তুলে নিয়েছে। নিজেদের মাঠের খেলায় ওসাসুনাকে ৪-০ গোলে হারিয়েছে। ৩০ মিনিটের মধ্যে তারা তিন গোলে এগিয়ে যায়। ফেরান টরেস করেন জোড়া গোল।

ওসাসুনার এ জয়ের ফলে অ্যাতলেতিকো মাদ্রিদ ও রিয়াল বেতিসকে টপকে বার্সেলোনা পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে উঠে এসেছে। শুধু বড় জয় নয়, পিয়েরে এমেরিক আওবামেয়াংয়ের গোল ও বদলি খেলোয়াড় রিকুই পুইং চমৎকার পারফরম্যান্স ন্যু ক্যাম্পে আনন্দের বন্যা বইয়ে দেয়। তাছাড়া ম্যাচের আগে বার্সেলোনার নারী দলের ট্রফি জয়ের উৎসবও করা হয়। তাছাড়া এ ম্যাচটি ছিল বার্সেলোনার হয়ে জেরার্ড পিকের ৬০০তম ম্যাচ।

এমন একটা ম্যাচে যেমন হওয়া উচিত বার্সেলোনার শুরুটা ছিল তেমনই। গত বৃহস্পতিবার ইউরোপা লিগের শেষ ষোলোর লড়াইয়ে গালাতাসারের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল বার্সেলোনা। ফলে একটা আশঙ্কা তো ছিলই। কিন্তু ম্যাচের শুরুতেই সব আশঙ্কাকে উড়িয়ে দেয় তারা। তিনদিন পর অনুষ্ঠিত একই মাঠে বার্সেলোনার খেলোয়াড়রা নিজেদেরকে অন্যভাবে উপস্থাপন করে। মাত্র ১৪টি মিনিটে তারা গোলের দেখা পায়। ফেরান টরেস পেনাল্টি থেকে দলকে দারুণ দক্ষতায় এগিয়ে নেন।

পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে রেফারি কিছু দ্বিধাদ্বন্ধে ছিলেন। কিন্তু শট নিয়ে কোনো দ্বিধা রাখেননি টরেস। ওসাসুনার গোলরক্ষককে ভুল দিকে ঝাঁপাতা বাধ্য করেন তিনি। প্রথম গোলের সাত মিনিট পর আবার গোল উৎসব করে বার্সেলোনা। আবার সেই টরেস। বক্সেও মধ্যে দেম্বেলের কাছ থেকে বল পেয়ে গোলরক্ষককে ঠাণ্ডা মাথায় পরাভ’ত করেন। গোলরক্ষকের দুই পায়ের মাঝ দিয়ে বলকে সঠিক ঠিকানায় পাঠিয়ে দেন।

ম্যাচ শেষে টরেস বলেন, ‘আমরা জয় পেয়েছি। যেভাবে আমাদের উন্নতি হচ্ছে তাতে আমরা খুশি। দলকে ক্রমে উপরের দিকে নিয়ে যাওয়ায় আমাদের লক্ষ্য। ম্যাচের পর ম্যাচে খেলার উন্নতি করা আমাদের লক্ষ্য।

এদিকে দল ক্রমে উন্নতির পথে থাকলেও কোচ জাভি বার্সেলোনার লিগ শিরোপা জয়ের আশা ছেড়ে দিয়েছেন। তিনি বলেন, এ বছর লিগ জয়ের কোনো সম্ভাবনা আছে বলে আমার মনে হয় না। রিয়াল মাদ্রিদ অনেক দূরে এগিয়ে গেছে। তবে আমাদের জয়ের ধারাটা ধরে রাখতে হবে। একই সঙ্গে রিয়াল মাদ্রিদকে তিন থেকে চারটি ম্যাচ হারতে হবে। এটাই হচ্ছে বাস্তবতা।