logo
আপডেট : ১৫ মার্চ, ২০২২ ১২:৫৩
পরিচালক আজিজুর রহমান আর নেই

পরিচালক আজিজুর রহমান আর নেই

‘ছুটির ঘন্টা’র পরিচালক আজিজুর রহমান

মারা গেছেন ‘ছুটির ঘণ্টা’ সিনেমার অন্যতম আলোচিত ও ব্যবসা সফল পরিচালক আজিজুর রহমান (৮৪)। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। কানাডার টরন্টোর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই চিত্র নির্মাতা সোমবার রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


সোমবার (১৪ মার্চ) রাত ১১টা ৫৫ মিনিটে আজিজুর রহমানের মৃত্যুর খবর গণমাধ্যমকে নিশ্চিত করেন চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা আজিজুর রহমানের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ঢালিউডে। প্রথিতযশা এই পরিচালকে হারিয়ে শোক প্রকাশ করেছেন ইন্ডাস্ট্রির অনেকে।


আজিজুর রহমানের পরিচালনায় বেশকিছু নন্দিত সিনেমায় অভিনয় করেছেন চিত্রনায়িকা অঞ্জনা রহমান। পেয়েছেন সফলতাও। এই অভিনেত্রী শোক প্রকাশ করে ফেসবুকে লেখেন, ‘আরেকটি নক্ষত্রের পতন, আমাদের বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি স্বনামধন্য চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক পরম শ্রদ্ধেয় আজিজুর রহমান ভাই না ফেরার দেশে চলে গেছেন। আমার বাংলা চলচ্চিত্রে সুপ্রতিষ্ঠিত হওয়ার পেছনে যার অবদান চিরস্মরণীয়। ’

অঞ্জনা আরো লেখেন, ‘‘আমার পঞ্চম চলচ্চিত্র ‘অশিক্ষিত’তে তিনিই প্রথম নায়করাজ রাজ্জাক ভাইয়ের একক ও প্রধান নায়িকা হিসেবে আমাকে নির্বাচন করেছিলেন। ‘অশিক্ষিত’ বাংলা চলচ্চিত্রের সর্বশ্রেষ্ঠ দশটি শিক্ষণীয় চলচ্চিত্রের অন্যতম একটি, এটা আমার জন্য অনেক সৌভাগ্যের ব্যাপার। এই চলচ্চিত্রটি মুক্তি পাবার পর এতোটা ব্যবসা সফলতা পায় যা অকল্পনীয়। ’


তিনি জানান, ‘অশিক্ষিত’র প্রতিটি গান বাংলা সিনেমাপ্রেমী দর্শকদের হৃদয়ে এখনো দোলা দিয়ে যায়। বিশেষ করে ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’ ও ‘আমি যেমন আছি তেমন রবো বউ হবো নারে’ গান দুইটি এখনো সবার হৃদয়ে গেঁথে আছে।

‘অশিক্ষিত’ ছাড়াও আজিজুর রহমানের পরিচালনায় ‘মেহমান’ ও ‘ফুলেশ্বরী’ নামে আরো দুইটি কালজয়ী চলচ্চিত্র অভিনয় করেন তিনি। কৃতজ্ঞতা প্রকাশ করে অঞ্জনা লেখেন, ‘আজিজ ভাইয়ের পরিচালনায় চলচ্চিত্রে অভিনয় করা ছিল প্রতিটি নায়ক ও নায়িকার জন্য অনেক সৌভাগ্যের ব্যাপার। আপনার প্রতি বিনম্র শ্রদ্ধা আজিজ ভাই।

বাংলা চলচ্চিত্রের স্বপ্নিল আকাশে আপনি উজ্জ্বল নক্ষত্র হয়ে রয়ে যাবেন- আপনার অমর কাজের মাধ্যমে অনন্তকাল ধরে। ’ আজিজুর রহমান ৮৩ বছর বয়সে কানাডার টরোন্টোতে স্থানীয় সময় সোমবার (১৪ মার্চ) দুপুর সাড়ে ১২টায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন। দীর্ঘ ক্যারিয়ারে তিনি ৫৩টির মতো সিনেমা নির্মাণ করেছেন।