logo
আপডেট : ১৬ মার্চ, ২০২২ ১২:৫১
কৃমির সংক্রমণ শিশুদের মধ্যেই সবচেয়ে বেশি
নিজস্ব প্রতিবেদক

কৃমির সংক্রমণ শিশুদের মধ্যেই সবচেয়ে বেশি

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপন উপলক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত অবহিতকরণ সভা। ছবি- ভোরের আকাশ

২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু হচ্ছে আগামী ২০ মার্চ। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে এই কার্যক্রম শুরু হবে।

২৬তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপন উপলক্ষে বুধবার (১৬ মার্চ) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত অবহিতকরণ সভায় আরো জানানো হয়, ২০২৫ সালের মধ্যে দেশ থেকে কৃমি নির্মূলের লক্ষ্যে ৫ থেকে ১৬ বছর বয়সী শিশুদের কৃমি নাশক ওষুধ খাওয়ানো হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম। প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যের বরাত দিয়ে অনুষ্ঠানে জানানো হয়, কৃমির সংক্রমণ বয়স্ক মানুষের চেয়ে শিশুদের মধ্যেই সবচেয়ে বেশি। শূন্য থেকে ৪ বছর বয়সীদের মধ্যে কৃমির সংক্রমণের হার ৭ শতাংশ। ৫ থেকে ১৪ বছর বয়সীদের মধ্যে সংক্রমণের হার ৩২ শতাংশ।

এছাড়া ১৫ থেকে ২৪ বছর বয়সীদের মধ্যে ১৫ শতাংশ, ২৫ থেকে ৪৪ বছর বয়সীদের মধ্যে ৭ শতাংশ, ৪৫ থেকে ৫৪ বছর বয়সীদের মধ্যে ৫ শতাংশ এবং পঞ্চান্নোর্র্ধ্ব বয়সীদের মধ্যে এই হার ৪ শতাংশ।