logo
আপডেট : ১৬ মার্চ, ২০২২ ১৬:৪৩
তিন ন্যাটো নেতার সফর
আন্তর্জাতিক শান্তিরক্ষী মিশন পাঠানোর আহ্বান পোল্যান্ডের

আন্তর্জাতিক শান্তিরক্ষী মিশন পাঠানোর আহ্বান পোল্যান্ডের

ইউক্রেনের প্রধানমন্ত্রীর সঙ্গে ন্যাটোভুক্ত তিন দেশের প্রধানমন্ত্রীর কিয়েভে সাক্ষাতের পর পোল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী জারোস্লো কাকজিনস্কি মঙ্গলবার ইউক্রেনে একটি আন্তর্জাতিক শান্তিরক্ষী মিশন পাঠানোর আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ’আমি বিশ্বাস করি ইউক্রেনে একটি ন্যাটো শান্তি মিশন বা একটি বৃহত্তর আন্তর্জাতিক মিশন পাঠানো প্রয়োজন। এই মিশন ন্যাটোকে রক্ষা করতে সক্ষম হবে এবং সঙ্গে সঙ্গে ইউক্রেনের জন্যও কাজ করবে।’

‘আমি ইউরোপীয় ইউনিয়নের নেতাদের বিবেকের কথা বলতে চাই, তারা যে নীতিগুলো বলে বেড়ায় সেগুলো বাস্তবায়ন জরুরি। কারণ ইউক্রেনের সাহায্য দরকার’ বলেন পোল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী জারোস্লো কাকজিনস্কি।

এর আগে গতকাল ইউক্রেনের রাজধানী কিয়েভে গিয়েছিলেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি, উপ-প্রধানমন্ত্রী জারোস্লো কাকজিনস্কি, স্লোভেনিয়ার জেনেজ জানসা এবং চেক প্রজাতন্ত্রের প্রদানমন্ত্রী পেত্র ফিয়ালা।

যাওয়ার আগে পোল্যান্ড সরকারের একজন মুখপাত্র বলেন, এই সফরের উদ্দেশ্য হল ‘ইউক্রেনের সার্বভৌমত্ব ও স্বাধীনতার উপর ইউরোপীয় ইউনিয়নের দ্ব্যর্থহীন সমর্থন নিশ্চিত করা এবং ইউক্রেনের রাষ্ট্র ও সমাজের জন্য সমর্থনের একটি ব্যাপক সহায়তা প্যাকেজ ঘোষণা করা’

সফরকারীরা বলেছেন, ’এই সফরটি ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল এবং ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেয়েনের সাথে সমন্বয় করে পরিকল্পনা করা হয়েছে।

এই প্রতিনিধি দলের সফরের আদ্যোপান্ত জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলোর মাধ্যমে আন্তর্জাতিক সম্প্রদায়কে জানানো হবে।

পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি বলেন, ‘বিশ্বের এমন যোগসন্ধীকালে, যেখানে ইতিহাস বির্নিমাণ হচ্ছে সেখানে থাকা আমাদের দায়িত্ব।

কারণ এটা আমাদের প্রজন্মের জন্য নয় বরং আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য গুরুত্বপূর্ণ। একনায়ক মুক্ত পৃথিবীতে বেঁচে থাকার অধিকার আমাদের সন্তানদের আছে’ বলেন মোরাউইকি এক ফেইসবুক পোস্টে।

মোরাউইকি বলেন, তিনি এবং অন্যান্য নেতারা কিয়েভে যাচ্ছেন ‘ইউক্রেনের প্রতি আমাদের সংহতি প্রদর্শন করতে’ এবং ‘ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের অপরাধমূলক আগ্রাসনের’ নিন্দা করতে।

সূত্র : সিএনএন