logo
আপডেট : ১৭ মার্চ, ২০২২ ০৬:৪৩
ইংলিশ প্রিমিয়ার লিগ
শিরোপা লড়াই জমিয়ে তুললো লিভারপুল
ক্রীড়া ডেস্ক

শিরোপা লড়াই জমিয়ে তুললো লিভারপুল

ইংলিশ প্রিমিয়ার লিগে দারুণ উত্তেজনা এখন। কয়েক ম্যাচে আগে ম্যানচেস্টার সিটির যে একক আধিপত্য ছিল এখন আর তা নেই। ম্যানচেস্টার সিটির শিবিরে নেই সেই স্বস্তিও। কেননা লিভারপুর একেবারেই ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলছে তাদের। দুই দলের ব্যবধান এখন একেবারে নুন্যতম। বুধবার রাতে অ্যাওয়ে ম্যাচে আর্সেনালকে ২-০ গোলে হারিয়ে লিভারপুল একেবারেই ম্যানসিটির কাছে চলে এসেছে। সে সঙ্গে শিরোপা জয়ের লড়াইয়ে নিজেদের ভালোভাবে শামিল করেছে।

২৯ ম্যাচ শেষে প্রিমিয়ার লিগের শিরোপার লড়াই ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের মধ্যে সীমাবদ্ধ হয়ে পড়েছে। সিটির পয়েন্ট ৭০, লিভারপুলের ৬৯। তৃতীয় স্থানে থাকা চেলসির পয়েন্ট ৫৯। সবকিছু ভালোভাবে এগিয়ে গেলে আগামী ১০ এপ্রিল চূড়ান্ত হবে পয়েন্ট টেবিলে কারা নেতৃত্ব দেবে। কেননা এদিন লিভারপুল ও ম্যানচেস্টার সিটি মুখোমুখি হবে।

স্বাভাবিকভাবেই এমিরেটস স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচ নিয়ে আগ্রহের কমতি ছিল না। লিগের অন্য সব দলের মধ্যে এ ম্যাচ নিয়ে তেমন কোনো আগ্রহের বিষয় ছিল না। কেননা এ দুই দলের জয় পরাজয়ে অন্যদের লাভবান হওয়ার সুযোগ ছিল না। তবে চতুর্থ স্থানটি নিজেদের আয়ত্তে আনার ভালো সুযোগ ছিল আর্সেনালের। তেমন সম্ভাবনাও ছিল তাদের। এমনিতে সাম্প্রতিক সময়ে তারা মাঠে বেশ আলো ছড়িয়ে চলেছিল। সর্বশেষ পাঁচ ম্যাচের পাঁচটিতেই ছিল তারা। সে ধারাবাহিকতা ধরে রাখার মতোই শুরু করেছিল তারা। প্রথমার্ধে তারা আধিপত্যও করেছে। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে সবকিছু পাল্টে যায় এবং লিভারপুল আধিপত্য বিস্তার করে। তার সুফলও তারা পায়। এ সময়ে মাত্র আট মিনিটের মধ্যে তারা দুইবার আর্সেনালের জালে বল ফেলে জয় নিশ্চিত করে।

নিজেদের মাঠে এ হারের জন্য আর্সেনাল নিজেদেরই দায়ী করতে পারে। কেননা লিভারপুলের পাওয়া প্রথম গোলটি আর্সেনালের উপহার বললে ভুল হবে না। একেবার অরক্ষিত অবস্থায় ডিয়াগো জোতা ৫৪ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন। লম্বা একটা পথ পাড়ি দিলেও তেমন একটা বাধার মুখে পড়েননি তিনি। এ গোলই যেনো আর্সেনালের সব প্রতিরোধ ভেঙ্গে দেয়। যার ফলে মাত্র আট মিনিট ব্যবধানে দ্বিতীয় গোল পেয়ে যায় লিভারপুল।

এমন এক জয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত লিভারপুলের কোচ ইয়ুর্গেন ক্লপ। তিনি বলেন, ‘শিরোপা জয়ের লড়াই ভালোভাবে শামিল হতে পেওে আমি আনন্দিত। কিন্তু এতে কোনো কিছুর পরিবর্তন হবে না। আমাদের নিজেদের কাজটা এখন আরো ভালোভাবে করতে হবে। প্রথমার্ধে আমাদের দল দারুণ খেলেছে। এ সময়ে ছেলেরা কঠোর পরিশ্রম করেছে। দ্বিতীয়ার্ধেও আমরা ভালো খেলেছি। আমরা খেলাটা উপভোগ করতে চেয়েছি। একই সঙ্গে জয় চেয়েছিল। ম্যাচটা অবশ্যই কঠিন ছিল। তবে এর জন্য আমরা প্রস্তুত ছিলাম।’

লিভারপুলের কাজে এ হারে স্বাভাবিকভাবে হতাশ আর্সেনাল কোচ আরতেতা। তিনি বলেন, ‘খেলার ফল মাঠের প্রকৃত চিত্র তুলে ধরছে না। তবে সুযোগগুলো তারা কাজে লাগিয়েছে। তার দুইবার বল জালে ফেলেছে। যোগ্য দল হিসেবে জয়ী হয়েছে। তবে আমরাও যোগ্য ছিলাম। আমরা জয়ের জন্য নেমেছিলাম কিন্তু আমরা জয় পাইনি। তাদেরকে অভিনন্দন।’

লিভারপুলের কাছে হারের ফলে আর্সেনাল পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার লড়াইয়ে তারা ভালোভাবে টিকে রয়েছে। তবে পথটা মোটেও সহজ নয়। কেননা ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম হস্পার, ওয়েস্ট হাম ইউনাইটেড তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে।