logo
আপডেট : ১৮ মার্চ, ২০২২ ১১:১০
নারী বিশ্বকাপ ক্রিকেট
পারলো না বাংলাদেশ
নিজস্ব প্রতিবেদক

পারলো না বাংলাদেশ

পাকিস্তানকে হারানোর পর নারী বিশ্বকাপ নিয়ে বাংলাদেশের খেলোয়াড়দের আত্মবিশ্বাস বেড়েছিল। সে সঙ্গে প্রত্যাশাও। সেই আত্মবিশ্বাস ও প্রত্যাশার নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছিল। স্বপ্নের পথটা যে কঠিন ছিল তা নয়। বরং কল্পনাকে ছাড়িয়ে স্বপ্ন বাস্তবে রূপ নেওয়ার পথেই এগুচ্ছিলো। কিন্তু হয়ে যে হলো না। তীরে এসে ডুবলো তরী। ৪ রানে হেরে গেছে বাংলাদেশের মেয়েরা। ৯ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের করা ১৪০ রানের জবাবে বাংলাদেশ ১৩৬ রানে অল আউট হয়।

জয়ের জন্য শেষ তিন ওভারে বাংলাদেশে মাত্র ১৩ রান দরকার ছিল। তিনটি ওভারই বাংলাদেশের জন্য কঠিন করে ফেলেছিল ওয়েস্ট ইন্ডিজ। ৪৮তম ওভার থেকে বাংলাদেশ মাত্র ৩ রান সংগ্রহ করতে পারে। এর মধ্যে দুটো ছিল ওয়াইড থেকে পাওয়া। পরের ওভার ছিল আরো কঠিন। এ ওভারে বাংলাদেশের ইনিংসে যোগ হয় মাত্র দুই রান। ফলে জয় পেতে শেষ ওভারে ৮ রানের বিকল্প ছিল না। শেষ ওভারের শুরুটা ভালোই ছিল। স্টেফানি টেলরের করা প্রথম বল থেকেই দুই রান নেয় বাংলাদেশের ব্যাটার নাহিদা আক্তার। পরের বল থেকেও এক রান নেন তিনি। ফলে শেষ চার বলে বাংলাদেশের দরকার ছিল ৫ রান। কিন্তু ফারিহা তৃষ্ণা টেলরের বলটি মোকাবেলা করতে পারলেন না। তার বল ফারিহার স্ট্যাম্প ভেঙ্গে দেয়। সঙ্গে সঙ্গে ভেঙ্গে যায় বাংলাদেশের হৃদয়। তীরে এসে ডুবলো তরী।

নাহিদা আক্তার ২৫ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশের ইনিংসে এটাই সর্বোচ্চ রানের ইনিংস। অবশ্য নিগার সুলতানাও ২৫ রান করেন। এছাড়া ফারজানা হক ও সালমা খাতুন ২৩ রান করে স্কোরবোর্ডে জমা দেন। মূলতা সালমা খাতুন ও নাহিদা আক্তারের ব্যাটিংই বাংলাদেশকে জয়ের স্বপ্ন দেখিয়েছিল। কিন্তু টেলরের বলে সালমা আউট হওয়ার পরপরই বাংলাদেশ বড় ধাক্কা খায়। সে ধাক্কা আর সামলে উঠতে পারেনি। বল হাতে বাংলাদেশের সফল বোলারও সালমা খাতুন ও নাহিদা আক্তার। উভয়ে দুটো করে উইকেট পেয়েছেন।

হেলি ম্যাথুজ ছিলেন ওয়েস্ট ইন্ডিজের সফল বোলার। ১৫ রানে ৪ উইকেট শিকার করেন তিনি। ম্যাচ সেরাও হয়েছেন তিনি। আফাই ফ্লেচার ও স্টেফানি টেলর তিনটি করে উইকেট পান।