logo
আপডেট : ২০ মার্চ, ২০২২ ০৭:৫৯
এফএ কাপ
সেমিফাইনালে চেলসি
ক্রীড়া ডেস্ক

সেমিফাইনালে চেলসি

মাঠের বাইরের সমস্যাকে দূরে ঠেলে সাফল্য যাত্রা অব্যাহত রেখেছে চেলসি। শনিবার তারা অ্যাওয়ে ম্যাচে ২-০ গোলে মিডলসবরাহকে হারিয়ে এফএ কাপের সেমিফাইনালে পৌঁছেছে। রোমেলু লুকাকু ও হাকিম জিয়েক করেন গোল। দুটো গোলই হয়েছে প্রথমার্ধে।

দারুণ সাফল্য দেখিয়ে মিডলসবরাহ কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছিল। সেই দক্ষতার ধারাবাহিকতা ধরে রাখতে তারা কোয়ার্টার ফাইনালেও মরিয়া ছিল। চতুর্থ রাউন্ডের খেলা মিডলসবরাহ টাইব্রেকারে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়েছিল। আর পঞ্চম রাউন্ডে তার শিকার হয়েছিল টটেনহাম হস্পার।

চেলসির বিপক্ষে সেই ধারাবাহিকতা তারা ধরে রাখতে পারেনি। বরং মাঠের বাইরে ব্যাপক সমস্যা থাকলেও শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রেখেছিল চেলসি। মিডলসবরাহ যেখানে ৩৯ ভাগ খেলা নিয়ন্ত্রণ করেছে সেখানে চেলসি ৬১ ভাগ সময় খেলায় নিয়ন্ত্রণ রেখেছে। তারই ধারাবাহিকতায় ১৫ মিনিটের মধ্যে তারা গোল হজম করে।

চেলসির বর্তমান মালিক রোমান আব্রামোভিচের ওপর নিষেধাজ্ঞা থাকায় ক্লাবটি আর্থিক সংকটে রয়েছে। ব্রিটিল সরকারের বিশেষ লাইসেন্সে তাদের এখন খরচ নির্বাহ করছে। এরই মধ্যে একাধিক ক্রেতা ক্লাবটি কেনার আগ্রহ প্রকাশ করেছে। এসব কারণে চেলসি টিকেট ব্রিক্রিতেও রয়েছে সীমাবদ্ধতা। ফলে সমর্থনের জন্য স্বল্প সংখ্যক দর্শক ঢোকানোর অনুমতি পেয়েছিল তারা। টিকেট বিক্রিতে নিষেধাজ্ঞা থাকায় ম্যাচটি দর্শকশূন্য মাঠে আয়োজনের আবেদন করেছিল চেলসি। তবে তাদের আবেদন বিবেচনা করা হয়নি। বরং কিছু সংখ্যক দর্শক সঙ্গী করার অনুমতি মিলেছিল তাদের। মিডলসবরার বিপক্ষে তারাই জয়োৎসব করেছে। এ নিয়ে গত ছয় মৌসুমের মধ্যে পাঁচবারই চেলসি এফএ কাপের সেমিফাইনালে পৌঁছালো।

মাঠের বাইরের বিভিন্ন ঝামেলা সত্ত্বেও কোচ টমাস টুখেল ঠিকই তার লক্ষ্য ধরে রেখেছে। দলের খেলোয়াড়দের প্রশংসা করে তিনি বলেন, ‘আমরা খেলার দিকেই মনোযোগী। প্রতিটা ম্যাচই আমরা গুরুত্বের সঙ্গে নিচ্ছি। আমরা নিজেদের প্রমাণ করে চলেছি। আমরা তাদের কখনো সুযোগ দেইনি। বিশেষ করে গোলের পর আমরা তাদের ওপর আরো বেশি চাপ তৈরি করেছি। যাহোক যোগ্য দল হিসেবেই আমরা জয় পেয়েছি।’

টুখেল ক্লাবের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বলেন, পরিস্থিতি পরিবর্তনের ক্ষমতা আমাদের হাতে নেই। যা আমাদের হাতে নেই তা মেনে নিতে হবে। কিন্তু আমাদের হাতে যা রয়েছে তা নিয়ে উদাহরণ তৈরি করতে হবে এবং সেদিকে মনোযোগী হতে হবে।’

মিডলসবরার জন্য এই হার বড় এক আঘাত। নিজেদের মাঠে তারা অপরাজেয় তকমা আদায় কওে নিয়েছিল। টানা ১০ ম্যাচ অপরাজিত ছিল। সেই সাফল্যে এবার ছেদ পড়লো। এদিকে এ জয়ের মাঝ দিয়ে চেলসি এখনো সিলভারওয়ার অর্জনের পথে রয়েছে। টিকে রয়েছে এফএ কাপ থেকে। সেই সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগেও। তবে ছিটকে গেছে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপার দৌড় থেকে।