logo
আপডেট : ২০ মার্চ, ২০২২ ১৫:০৪
বৈশ্বিক নিরাপত্তায় বাংলাদেশকে নিয়ে পথ চলতে চায় যুক্তরাষ্ট্র
কূটনৈতিক প্রতিবেদক

বৈশ্বিক নিরাপত্তায় বাংলাদেশকে নিয়ে পথ চলতে চায় যুক্তরাষ্ট্র

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে অষ্টম রাজনৈতিক সংলাপ। ছবি- ভোরের আকাশ

যুক্তরাষ্ট্রের রাজনৈতিক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড বলেছেন, বৈশ্বিক নিরাপত্তায় বাংলাদেশকে নিয়ে পথ চলতে চায় যুক্তরাষ্ট্র। রোববার (২০ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে অষ্টম রাজনৈতিক সংলাপ শুরু হওয়ার আগে তিনি একথা বলেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির প্রসঙ্গে সাংবাদিকদের তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফলে বৈশ্বিকভাবে গণতন্ত্র ও আন্তর্জাতিক আইন এখন হুমকির মুখে। এমন পরিস্থিতিতেও বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্র তার সব অংশীদারকে এগিয়ে নিয়ে যাবে বলেও উল্লেখ করেন ভিক্টোরিয়া ন্যুল্যান্ড।

বেলা ১১টায় শুরু হয়ে ১টা পর্যন্ত দুই ঘণ্টা ধরে চলে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র রাজনৈতিক সংলাপ। এতে নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন ও যুক্তরাষ্ট্রের রাজনৈতিক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড।

পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যৌথ সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড বলেন, গত ৫০ বছর বাংলাদেশের সঙ্গে সম্পর্ক অনেক এগিয়েছে। আগামীতে আরো শক্তিশালী হবে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয় এক প্রশ্নের জবাবে ভিক্টোরিয়া ন্যুল্যান্ড বলেন, র‌্যাবের ওপর শুধু যুক্তরাষ্ট্রই নিষেধাজ্ঞা দেয়নি। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘও র‌্যাবের বিরুদ্ধে কথা বলেছে।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে মিলিটারি ইস্যুতে জিসমিয়া ও আকসা নিয়ে দুটি চুক্তির খসড়া তৈরি করা হয়েছে, যা আগামীতে চুক্তিতে রূপ নিতে পারে। আরেক ক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ইন্দো-প্যাসিফিক কৌশলের আওতায় নিরাপত্তা, অর্থনীতি, বাণিজ্য ও প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়ন এগিয়ে নিয়ে যেতে চাই।

পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে আলোচনা করেছি। এ বিষয়ে আমাদের পদক্ষেপ তাদের বিস্তারিত জানিয়েছি। সামনে অগ্রগতি হবে।

সংলাপে অংশ নিতে শনিবার ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া ন্যুল্যান্ড। ছয় সদস্যের একটি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।